করোনার কাছে পরাজিত হতে পারে ইইউ

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনার কাছে পরাজিত হতে পারে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩৮ ৯ এপ্রিল ২০২০   আপডেট: ২১:৪৪ ৯ এপ্রিল ২০২০

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ কন্তে

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ কন্তে

করোনাভাইরাস ঠেকাতে ইউরোপীয় ইউনিয়ন ব্যর্থ হওয়ার ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন ইতালির প্রধানমন্ত্রী জুসেপ কন্তে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’কে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন তিনি।

কন্তে বলেন, প্রাণঘাতী করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ইউরোপীয় দেশগুলোকে সহায়তা করার জন্য পর্যাপ্ত ও সমন্বিত পদ্ধতিতে কাজ করতে হবে ইইউ’কে। কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে কঠিন পরীক্ষার সময় এটি। তাই ইইউ’কে সেভাবেই চ্যালেঞ্জ নিতে হবে।

গত সাত সপ্তাহ আগে ইতালিতে ছড়িয়ে পড়ে মহামারি এ ভাইরাসটি। তারপর থেকে যুক্তরাজ্যের সম্প্রচার মাধ্যমের সঙ্গে কন্তের প্রথম সাক্ষাৎকার এটি।

কন্তে বলেন, ইইউ’র আরো কয়েকটি দেশ ও ইতালি ব্লকের আরো কিছু সদস্যদের সঙ্গে একত্রিত হয়ে তথাকথিত ‘করোনা বন্ড’ ইস্যু করার জন্য চাপ প্রয়োগের চেষ্টা করছে। এর মাধ্যমে ইইউ’র সব দেশগুলো মিলে ঋণ পরিশোধ করতে সহায়তা করবে। তবে নেদারল্যান্ড এর বিরোধিতা করছে। ফলে ইইউ’র অর্থমন্ত্রীদের মধ্যে মতবিরোধের সৃষ্টি হয়েছে।

তিনি বিবিসি’কে আরো বলেন, আমরা যদি ইউরোপীয় প্রজেক্টটিতে নতুন প্রাণ সঞ্চারের সুযোগটি না নেই, তবে ব্যর্থতার ঝুঁকি বাস্তব রূপ নিতে পারে।

কন্তে বলেন, ইতালিতে করোনাভাইরাসে নতুন সংক্রমণের হার কমছে। সর্বশেষ পরিসংখ্যানগুলোতে দেখা গেছে যে, আগের দিনের তুলনায় করোনায় আক্রান্তের সংখ্যা এক শতাংশের চেয়ে সামান্য বেড়েছে। দুই সপ্তাহ আগে যা ছিল ৭ শতাংশ।

সূত্র- বিবিসি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/মাহাদী