করোনার আঘাত এবার বাংলাদেশ বিমানে

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৪ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪১

Akash

করোনার আঘাত এবার বাংলাদেশ বিমানে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৯ ৯ মার্চ ২০২০  

সংগৃহীত

সংগৃহীত

বিশ্বের শতাধিক দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় পর এবার এর আঘাত পড়েছে বাংলাদেশ বিমানে। বিশ্বব্যাপী যাত্রী সঙ্কটের মুখে এবার ১০টি আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল সীমিত করলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

রুটের হলো- ব্যাংকক, সিঙ্গাপুর, কুয়ালালামপুর, দোহা, জেদ্দা, মদিনা, কুয়েত, কাঠমান্ডু, কলকাতা ও দিল্লি। এরইমধ্যে মধ্যপ্রাচ্যের দেশ কাতার ও কুয়েত বাংলাদেশ থেকে সে দেশে বিমান চলাচল সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। আন্তর্জাতিক ১০টি রুটে ফ্লাইট সীমিত করায় এসব রুটে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমানের সাপ্তাহিক ফ্লাইট অর্ধেকে নেমে এসেছে।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন বলেন, এসব রুটে বিমান সাপ্তাহিক (আসা-যাওয়াসহ) ১৪২টি ফ্লাইট পরিচালনা করে আসছে। এর মধ্যে ৬৮টি ফ্লাইট চালু রেখে বাকিটা বন্ধ রাখা হয়েছে। তিনি আরো বলেন, বাতিল হয়ে যাওয়া ফ্লাইটের যাত্রীরা চাইলে তাদের টিকেটের টাকা ফেরত পাবেন।

এরই মধ্যে অনেক দেশই করোনাভাইরাসের কারণে বিমান চলাচল সীমিত করছে। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের অনুমান, এই অবস্থা চলতে থাকলে বিমান সংস্থাগুলো ১১ হাজার কোটি ডলার ক্ষতির মুখে পড়বে।

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসটিতে সোমবার সকাল পযর্ন্ত মারা গেছে ৩ হাজার ৮২৮ জন। আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজারেরও বেশি মানুষ। এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬১ হাজারের বেশি মানুষ। রোববার বাংলাদেশে প্রথম তিনজন এই ভাইরাসে আক্রান্ত রোগী ধরা পড়ে।

ডেইলি বাংলাদেশ/এস