গোপনে করোনাভাইরাস মোকাবিলার কার্যকরী উপাদান আবিষ্কার করলো চীন!

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭,   ০৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

গোপনে করোনাভাইরাস মোকাবিলার কার্যকরী উপাদান আবিষ্কার করলো চীন!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২০ ৩০ মার্চ ২০২০   আপডেট: ১৮:৫২ ৪ এপ্রিল ২০২০

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

সারাবিশ্বে আতঙ্ক সৃষ্টিকারী নভেল করোনাভাইরাসের উৎস চীনে আশ্চর্যজনকভাবে মৃত্যুহার যথেষ্ট কম। যেখানে ইতালি-যুক্তরাষ্টের মতো দেশগুলো এই ভাইরাস ঠেকাতে হিমশিম খাচ্ছে। কিন্তু সেখানে মাত্র তিন মাসের মধ্যেই এটিকে পুরোপুরি নিয়ন্ত্রণে এনেছে চীন।

যেহেতু এখন পর্যন্ত করোনাভাইরাসের ওষুধ কিংবা প্রতিষেধক আবিষ্কার হয়নি। তাই অনেকেরই সন্দেহ, চীন হয়তো গোপনে করোনাভাইরাস মোকাবিলার পথ বের করে ফেলেছে।

সংগৃহীত

সম্প্রতি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি পরিচালিত সংবাদপত্র গ্লোবাল টাইমস জানিয়েছে, করোনাভাইরাস ঠেকাতে কোনো ওষুধ বা প্রতিষেধক নয়, বরং নতুন একধরনের ন্যানোম্যাটেরিয়াল আবিষ্কার করেছেন সেদেশের গবেষকরা। এটি যেকোনো ভাইরাস মোকাবিলায় ৯৯.৯ শতাংশ পর্যন্ত কার্যকরী হতে পারে।

গত রোববার সংবাদমাধ্যমটি এক টুইটবার্তায় এই তথ্য জানায়। সংবাদমাধ্যমটি আরো জানায়, নতুন এই ন্যানোম্যাটেরিয়ালটি যেকোনো ভাইরাস শুষে নিতে বা অকার্যকর করে দিতে পারে।

সংগৃহীত

চীনের এই সংবাদমাধ্যমের দাবি, এরইমধ্যে ওই গবেষক দল দেশটির বিভিন্ন সংস্থার সঙ্গে কথা বলেছে এবং এই ন্যানোম্যাটেরিয়াল দিয়ে মাস্ক ও পিপিই বানানোর পরামর্শ দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ জানিয়েছে, যদিও ন্যানোম্যাটেরিয়ালের যথেষ্ট উপকারিতা আছে, তবে মানবদেহ এবং পরিবেশের ওপর এর পার্শ্বপ্রতিক্রিয়া কী সে বিষয়ে এখনও খুব বেশি কিছু জানা যায়নি। উদাহরণস্বরূপ তারা বলছে, রূপার মতো পরিচিত ধাতব কণাও ন্যানো-আকারে নিয়ে গেলে সেটি ভয়াবহ প্রতিক্রিয়া তৈরি করতে পারে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ