মৃত্যু প্রায় এক লাখ, আক্রান্ত ১৬ লাখের বেশি

ঢাকা, রোববার   ০৭ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭,   ১৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনাভাইরাস

মৃত্যু প্রায় এক লাখ, আক্রান্ত ১৬ লাখের বেশি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:২২ ১০ এপ্রিল ২০২০   আপডেট: ০৯:২৩ ১০ এপ্রিল ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। সঙ্গে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী এখন পর্যন্ত বিশ্বে ৯৫ হাজার ৭৩১ জন এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন। এছাড়া আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৩ হাজার ৮৯৬ জন।

গত বছরের শেষ দিকে চীনে মহামারি এই ভাইরাসটির প্রাদুর্ভাব শুরু হলেও এতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত ১৮ হাজারে বেশি মানুষ মারা গেছেন, আর আক্রান্ত হয়েছেন এক লাখ ৪৩ হাজারের বেশি।

মৃত্যুতে ইতালির পরই রয়েছে যুক্তরাষ্ট্রের অবস্থান। দেশটিতে এখন পর্যন্ত ১৬ হাজার ৬৯৭ জন মারা গেছেন, আর আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৮ হাজার ৭১১ জন।

এদিকে মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে স্পেন। বর্তমানে দেশটিতে এক লাখ ৫৩ হাজার ২২২ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৫ হাজার ৪৪৭ জনের।

করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৯০৭ জন, মারা গেছেন ৩ হাজার ৩৩৬ জন। 

ইউরোপের আরেক দেশ ফ্রান্সে ভয়াবহ আকার ধারণ করছে করোনা। দেশটিতে এ পর্যন্ত এক লাখ ১৭ হাজার ৭৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১২ হাজার ২১০ জনের। 

এছাড়া জার্মানিতেও প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা এক লাখ ১৮ হাজার ২৩৫ জন, আর মৃত্যু হয়েছে ২ হাজার ৬০৭ জনের।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইউরোপের প্রায় সব দেশ লকডাউন। যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি মানুষ ঘরবন্দী। এ রকম লকডাউন চলছে এশিয়া ও আফ্রিকাসহ অন্যান্য মহাদেশেও।

মধ্যপ্রাচ্যের ইরানে এখন পর্যন্ত ৬৬ হাজার ২২০ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ৪ হাজার ১১০ জন।

ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ হাজার ৭২৫ জনে দাঁড়িয়েছে, মারা গেছেন ২২৭ জন। পাকিস্তানে মৃতের সংখ্যা ৬৫ জন, আক্রান্ত ৪ হাজার ৪৮৯ জন।

এদিকে বাংলাদেশে নতুন করে আরো ১১২ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩০ জনে, এর মধ্যে ২১ জন মারা গেছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৩ জন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ