করোনাভাইরাস: বাংলাদেশি পর্যটকরা যেসব দেশে যেতে পারবেন না

ঢাকা, বুধবার   ০৮ জুলাই ২০২০,   আষাঢ় ২৪ ১৪২৭,   ১৬ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

করোনাভাইরাস: বাংলাদেশি পর্যটকরা যেসব দেশে যেতে পারবেন না

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৯ ১০ মার্চ ২০২০  

বিদেশি পর্যটক প্রসঙ্গে একটু নড়েচড়ে বসেছে অনেক দেশ

বিদেশি পর্যটক প্রসঙ্গে একটু নড়েচড়ে বসেছে অনেক দেশ

চীনের উহান অঞ্চল থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস মারাত্মক রূপ ধারণ করেছে। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে এ ভাইরাসের আতঙ্ক। তাই বিদেশি পর্যটক প্রসঙ্গে একটু নড়েচড়ে বসেছে অনেক দেশ। এ ভাইরাসের প্রভাবে বাংলাদেশিদের জন্য ভুটান ও মালদ্বীপ ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে এরইমধ্যে। এছাড়া ভারতের সিকিম রাজ্যে প্রবেশের অনুমতিও দেয়া হচ্ছে না।

মালদ্বীপ

মঙ্গলবার থেকে বাংলাদেশিদের জন্য ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে মালদ্বীপ। দেশটির বাংলাদেশ হাইকমিশন এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাস সংক্রমণের কারণে মালদ্বীপ সিভিল অ্যাভিয়েশন কর্তৃক বাংলাদেশ থেকে যাত্রী পরিবহনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মঙ্গলবার (১০ মার্চ) থেকে ২৪ মার্চ পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

ভুটান

ভুটানের প্রধানমন্ত্রী তার ফেসবুকে পর্যটক বন্ধের ঘোষণা জানিয়েছে। জানা গেছে, ২১ ফেব্রুয়ারি ভারতে প্রবেশ করেন ৭৬ বছর বয়সী এক মার্কিন নাগরিক। সেখান থেকে ১ মার্চ ভুটান বেড়াতে যান তিনি। জ্বর সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে ৫ মার্চ থিম্পু হাসপাতালে ভর্তি হলে তার শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। এ ঘটনার পর ওই রোগীর সংস্পর্শে আসা ওই ফ্লাইটে থাকা অন্তত ৯০ জনকে কোয়ারাইন্টানে রাখা হয়েছে। এরপর থেকেই দেশটিতে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সিকিম (ভারতের রাজ্য)

শীতল সিকিমে ঘোরার আনন্দ নিতে প্রচুর বিদেশি পর্যটকের আগমন ঘটে সিকিমে। ভারতের এ রাজ্যটির পর্যটন শিল্প যেমন চাঙ্গা, তেমনই করোনাভাইরাসের ভয়াল আতঙ্ক রয়েছে। তাই বাংলাদেশ, ভূটানসহ বিদেশি পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। ৫ মার্চ থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিদেশি পর্যটকদের জন্য এ নির্দেশনা জারি থাকবে।

নেপাল

চীন, জাপান, ইরান, ইটালি ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের জন্য অন এরাইভাল ভিসার সুবিধা বাতিল করেছে নেপাল। অবশ্য স্বাস্থ্য পরীক্ষা করে সেদেশের নাগরিকরা নেপাল এম্বেসি থেকে ভিসা সংগ্রহ করে ভ্রমণ করতে পারবেন। এছাড়া বাংলাদেশ-নেপালের যৌথ আয়োজন ইউনেস্কো ইয়ুথ এক্সচেঞ্জও স্থগিত ঘোষণা করা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া নেপাল যাওয়ার ব্যপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এনকে