করোনাভাইরাস নিয়ে গুজব সরাচ্ছে গুগল

ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

করোনাভাইরাস নিয়ে গুজব সরাচ্ছে গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৩১ ১৩ মার্চ ২০২০  

ভুল তথ্য অনলাইন থেকে সরিয়ে ফেলছে গুগল

ভুল তথ্য অনলাইন থেকে সরিয়ে ফেলছে গুগল

করোনাভাইরাস হলে কী করবেন আর করবেন না, তা নিয়ে বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে অনলাইনে। এসব গুজব বা ভুল তথ্য অনলাইন থেকে সরিয়ে ফেলছে সার্চ ইঞ্জিন গুগল।

গুগল জানিয়েছে, ইউটিউবের যেসব ভিডিওতে করোনা সম্পর্কে ভুল তথ্য দেয়া হচ্ছে, সেগুলো সরানো হচ্ছে। এমনকি যেসব ওয়েবসাইট থেকে করোনাভাইরাস সম্পর্কিত গুজব ছড়ানো হচ্ছে, সেসব কনটেন্ট সার্চ তালিকা থেকে মুছে ফেলছে সার্চ ইঞ্জিনটি। প্লে স্টোর থেকে করোনা ভাইরাস সংক্রান্ত সমস্ত অ্যাপ ব্লক করা হচ্ছে এরইমধ্যে।

গুগলের পক্ষ থেকে বলা হয়, আমাদের সিস্টেম এমনভাবে কাজ করে, যখন কেউ কোনো বিষয়বস্তু লিখে সার্চ দেয় তখন সেই বিষয়বস্তু এবং এর সঙ্গে সংশ্লিষ্ট বিষয়গুলো (যতটা সম্ভব বিশ্বাসযোগ্য সূত্র বা সাইট থেকে) স্বয়ংক্রিয়ভাবে দেখায়।

করোনাভাইরাসে বিস্তার বন্ধ করতে তাদের ইউজারদের বাড়ি থেকে কাজ করতেও অনুরোধ জানিয়েছে গুগল। গ্রাহকদের করোনা ভাইরাস  সংক্রান্ত বিষয়ে সতর্ক করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে মিলিত উদ্যোগে 'এসওএস অ্যালার্ট ফর করোনাভাইরাস' সাভির্স চালু করেছে। যেখান থেক গুগল ও টুইটারে করোনা ভাইরাস সংক্রান্ত যে কোনো বিষয় সার্চ করলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সেফটি টিপস ও তথ্যও পাওয়া যাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এনকে