করোনাভাইরাস নিয়ন্ত্রণে সদরদফতর গঠনের নির্দেশ রুহানির

ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০,   চৈত্র ২৬ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪১

Akash

করোনাভাইরাস নিয়ন্ত্রণে সদরদফতর গঠনের নির্দেশ রুহানির

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৮ ২৪ ফেব্রুয়ারি ২০২০  

হাসান রুহানি

হাসান রুহানি

বিশ্বজুড়ে চলমান আতঙ্কের করোনাভাইরাসে প্রতিনিয়ত বেড়েই চলেছে মৃতের সংখ্যা। এরইমধ্যে মধ্যপ্রাচ্যের দেশ ইরানেও প্রকোপ ছড়িয়েছে এ ভাইরাস। এখন পর্যন্ত সেখানে এ ভাইরাসে ৮ জনের মৃত্যু হয়েছে। কভিড-১৯ নামে পরিচিত এ ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি জাতীয় ব্যবস্থাপনা সদরদফতর গঠনের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

ইরানের প্রেসিডেন্ট দফতরের তথ্যকেন্দ্রের বরাত দিয়ে ইরানি বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, করোনাভাইরাস নিয়ন্ত্রণে গঠিত জাতীয় সদরদফতরে নিয়মিত ব্রিফিংয়ের জন্য স্বাস্থ্যমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট রুহানি। এছাড়া মন্ত্রণালয়ের যত বেশি সংখ্যক লোককে এ ভাইরাস নিয়ন্ত্রণে নিয়োগ করা সম্ভব সেটির জন্যেও ব্যবস্থা নিতে বলেছেন তিনি।

করোনাভাইরাস নিয়ন্ত্রণে সড়ক ও নগর উন্নয়নমন্ত্রী, শিক্ষামন্ত্রী, তথ্য বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী, সংস্কৃতি ঐতিহ্য ও পর্যটন বিষয়ক মন্ত্রণালয়, কালচার অ্যান্ড ইসলামিক গাইডেন্স এবং সশস্ত্র বাহিনীর চিফ অফ স্টাফকে জাতীয় ব্যবস্থাপনা সদরদফতরকে সহযোগিতার জন্য সর্বাত্মক সহযোগিতার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট রুহানি। 

এছাড়া প্রেসিডেন্ট রুহানি পরিকল্পনা ও বাজেট সংস্থার প্রধান, ইরানের জাতীয় সম্প্রচার সংস্থার প্রধান, হজ সংস্থার প্রধান, ইরান সরকারের প্রধান মুখপাত্র এবং পুলিশ প্রধানকেও করোনাভাইরাস নিয়ন্ত্রণে সদরদফতরকে সহযোগিতা করার নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে গত বুধবার ইরানে করোনাভাইরাস দুজনের মৃত্যুর খবর পাওয়া যায়। তারপর থেকে এখন পর্যন্ত এ ভাইরাসে আট জনের মৃত্যু হয়েছে। এছাড়া এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৪৩ জন আক্রান্ত হয়েছেন। ভাইরাস নিয়ন্ত্রণের প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ইরানের ১৪টি প্রদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান এক সপ্তাহের বন্ধ ঘোষণা করা হয়েছে।

সূত্র- পার্সটুডে 

ডেইলি বাংলাদেশ/এসএমএফ