করোনাভাইরাস আতঙ্কে অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব!

ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

করোনাভাইরাস আতঙ্কে অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব!

বিনোদন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৮ ১২ মার্চ ২০২০   আপডেট: ১৮:৩৮ ১২ মার্চ ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ ফরাসি উপকূলের শহর কানে আয়োজন করা হয় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসব। সাত দশকেরও বেশি সময় ধরে প্রতি বছর মে মাসে অনুষ্ঠিত হয় এই উৎসব। এবারের উৎসব অনুষ্ঠিত হওয়ার কথা ১২ থেকে ২৩ মে পর্যন্ত। সেই মোতাবেক প্রস্তুতি চলছিল। তবে করোনাভাইরাসের কারণে ইতিহাসে প্রথমবার উৎসব আয়োজন বাতিল হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। 

সম্প্রতি কান শহরে একজনের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়। ফলে পরিস্থিতি কোনদিকে গড়ায় তা এখনই নিশ্চিত করতে পারছেন না উৎসব আয়োজকরা। আর এ বিষয়ে চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ অফিশিয়ালি কিছু জানায়নি। তবে, কর্তৃপক্ষের কথাবার্তায় ফিল্ম ফেস্টিভ্যাল পেছানোর ইঙ্গিত মিলেছে। 

উৎসবের সভাপতি পিয়েরে ল্যাসকিওর জানান, করোনাভাইরাসের কারণে এ বছর উৎসব বাতিল হবে কিনা তা এখনো বলার মতো সময় আসেনি। তবে তারা পুরো বিষয়টি গভীর পর্যবেক্ষণ করছেন। 

তিনি বলেন, ‌‌আমরা নিবিড়ভাবে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক কর্তৃপক্ষের নির্দেশনা ও পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। তাছাড়া উৎসবের বাকি এখনো প্রায় আড়াই মাস। আয়োজনের সময় আসতে আসতে করোনার প্রভাব অনেকটাই কমবে বলে মনে করছি। আর যদি তখনো না কমে, তাহলে কান চলচ্চিত্র উৎসবের সময়সূচিতে আসবে পরিবর্তন।

তিনি আরো জানিয়েছেন, উৎসব অনুষ্ঠিত হলে প্রয়োজনীয় সব সতর্কতামূলক পদক্ষেপ নেয়া হবে। সেভাবেই তারা পরিকল্পনা করছেন। যেখানে উৎসবে অংশগ্রহণকারীদের স্বাস্থ্য সুরক্ষায় সব ব্যবস্থাই রাখা হবে। 

যদি করোনাভাইরাসের আতঙ্কে কান চলচ্চিত্র উৎসব পিছিয়ে যায় তাহলে ইসিহাসে প্রথমবার এই উৎসবের সময়সূচিতে পরিবর্তন আসবে। এতে বিপুল পরিমাণ লোকসানের মুখেও পড়বে উৎসব আয়োজক কর্তৃপক্ষ। 

ডেইলি বাংলাদেশ/এনএ/এমআরকে