করোনাভাইরাস: মৃত্যুর মিছিলে যোগ হলো আরো ৭১ জন

ঢাকা, বুধবার   ০৮ এপ্রিল ২০২০,   চৈত্র ২৬ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪১

Akash

করোনাভাইরাস: মৃত্যুর মিছিলে যোগ হলো আরো ৭১ জন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৮ ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১১:৪০ ২৫ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে এখন মহামারি রূপ নিতে যাচ্ছে। এ ভাইরাসে আক্রান্তের ও মৃতের সংখ্যাও দিন দিন বেড়েই চলেছে।

সোমবার এ ভাইরাসে নতুন করে আরো ৭১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এরমধ্যে ৬৮ জনই হুবেই প্রদেশের উহান শহরের।  নতুন করে আক্রান্ত হয়েছেন আরো ৫০৮ জন। এ নিয়ে ভাইরাসটিতে নিহতের সংখ্যা বেড়ে ২ হাজার ৭০১ জনে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ হাজার ১৫০ জনে। এছাড়া বিশ্বের ৩০টিরও বেশি দেশে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২শ’ জনে।

মঙ্গলবার চীনের স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এই ভাইরাসে দক্ষিণ কোরিয়ায় নতুন করে আরো ৬০ জনের আক্রান্তের খবর পাওয়া গেছে। এখন পর্যন্ত সেখানে ৮৯৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৮ জন। রোববার দেশটিতে চূড়ান্ত করোনা সতর্কতা জারি করা হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ইতালিতে আক্রান্তের সংখ্যা তিনজন থেকে বেড়ে ১৫২ জনে দাঁড়িয়েছে। প্রাণ হারিয়েছেন তিনজন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা, দেশটিতে সংক্রমণ আরো ছড়িয়ে পড়তে পারে।

এদিকে আক্রান্তের সংখ্যা বাড়ছে ইরানেও। যার জেরে রোববার পাকিস্তান, তুরস্ক এবং আর্মেনিয়া ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে। প্রতিটি দেশই জানিয়েছে, আপাতত ইরান থেকে কাউকে তাদের দেশে ঢুকতে দেয়া হবে না। নিজেদের দেশের নাগরিকদেরও ইরানে যেতে দেয়া হবে না। আফগানিস্তানও একই কাজ করতে পারে বলে জানা গিয়েছে।

জাপানি প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের আরো এক যাত্রীর মৃত্যু হয়েছে। এ নিয়ে ওই প্রমোদতরীর চারজন প্রাণ হারিয়েছে। দু’সপ্তাহ ধরে ওই প্রমোতরীর যাত্রীদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল।

গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান সাংবাদিক সম্মেলনে বলেছিলেন, চীনের মতো উচ্চবিত্ত দেশ যেভাবে এ ভাইরাসের মোকাবিলা করছে তা অপেক্ষাকৃত গরিব দেশগুলোর পক্ষে তা করা সম্ভব নয়। ফলে সংক্রমণ চীনের বাইরে চলে গেলে ভয়াবহ ঘটনা ঘটতে পারে। সেই আশঙ্কা ক্রমশ বাস্তব হয়ে উঠছে।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবার করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। বর্তমানে এশিয়ার বেশ কিছু দেশ, মধ্যপ্রাচ্য এবং ইউরোপেও এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ