করোনাকে স্ত্রীর সঙ্গে তুলনা করে তোপের মুখে ইন্দোনেশিয়ার মন্ত্রী

ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

করোনাকে স্ত্রীর সঙ্গে তুলনা করে তোপের মুখে ইন্দোনেশিয়ার মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০০ ২৯ মে ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসকে স্ত্রীর সঙ্গে তুলনা করে সমালোচনার মুখে পড়েছেন ইন্দোনেশিয়ার সুরক্ষামন্ত্রী মোহাম্মদ মাহফুদ এমডি।

বুধবার ইউটিউবে পোস্ট করা একটি ভিডিওতে ওই মন্ত্রী বলেন, আমি আমার একজন সহকর্মীর কাছ থেকে একটি কৌতুক শুনেছি। সেটি হলো, করোনা আপনার স্ত্রীর মতো। আপনি এটিকে নিয়ন্ত্রণ করতে পারবেন না। যখন আপনি এটি বুঝে যাবেন, তখন এই ভাইরাস নিয়েই আপনাকে বাঁচতে শিখতে হবে।

সুরক্ষামন্ত্রীর এমন মন্তব্যের পর দেশটির নারীবাদী সংগঠনগুলো প্রতিবাদ করেছে। কেউ কেউ তার পদত্যাগের দাবিও তুলেছেন বলে জানা গেছে।

দেশটির বেসরকারি সংস্থা উইমেন সলিডারিটির প্রধান নির্বাহী কর্মকর্তা দিন্দা নিসা ইয়ুরা বলেন, এ ধরনের মন্তব্য নারীর প্রতি সহিংসতাকে আরো স্বাভাবিক করে তুলবে। একজন দায়িত্বশীল ব্যক্তির মুখ থেকে এমন মন্তব্য শোনাটা হতাশাজনক।

এ বিষয়ে ইন্দোনেশিয়ার অনুসন্ধানী নারী সাংবাদিক ফেব্রিয়ানা ফিরদাউস বলেন, ‘যদি স্ত্রীকে পছন্দ না করেন, তাহলে কেন বিয়ে করলেন?’

দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমেও মন্ত্রীর মন্তব্যকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের কটাক্ষ শুরু হয়েছে। ইন্দোনেশিয়ার নারী নেত্রীরা তীব্র সমালোচনা করছেন এবং এমন মন্তব্যের জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ইন্দোনেশিয়ায় এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৫৩৮ জন। মৃত্যুবরণ করেছেন প্রায় দেড় হাজার মানুষ। সুস্থ হয়ে উঠেছেন ৬ হাজার ৫৭ জন। দেশটিতে মার্চের ২ তারিখে প্রথম করোনায় আক্রান্তের রোগী শনাক্ত করা হয়। প্রথম প্রাণহানির ঘটনা ঘটে ১১ মার্চ।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ