Alexa কম বয়সে ফিফটির রেকর্ড পৃথ্বিশের

ঢাকা, রোববার   ২০ অক্টোবর ২০১৯,   কার্তিক ৫ ১৪২৬,   ২১ সফর ১৪৪১

Akash

কম বয়সে ফিফটির রেকর্ড পৃথ্বিশের

 প্রকাশিত: ১৯:৫৩ ২৮ এপ্রিল ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি বছর ভারতকে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতিয়ে আলোচনায় আসেন অধিনায়ক পৃথ্বি। আইপিএলে খেলছেন দিল্লি ডেয়ারডেভিলস এর হয়ে। দলে সুযোগ পেয়ে দ্বিতীয় ম্যাচেই আইপিএলের ইতিহাসে সবচেয়ে কম বয়সে ফিফটি করার রেকর্ড গড়লেন প্রতিভাবান এই ব্যাটসম্যান।

আগেরদিন ব্যর্থতার দায় নিজের কাঁধে নিয়ে দল থেকে সরে যান দিল্লির অধিনায়ক গৌতম গম্ভীর। ফলে দলের ইনিংস সূচনার দায়িত্ব পড়ে ১৮ বছর বয়সী পৃথ্বির কাঁধে। সেই দায়িত্ব দুর্দান্তভাবে পালন করেন তিনি। নতুন অধিনায়ক শ্রেয়াস আইয়ারের ঝড়ো ইনিংসের আগে, দিল্লির ইনিংসের গতিপথ নির্ধারণ করে দেন এই পৃথ্বি।

আইপিএলে নিজের অভিষেক ম্যাচেই আলো ছড়িয়েছিলেন তিনি। মাত্র ১০ বলে ৪ চারের মারে সাজঘরে ফেরেন ২২ রান করে। এর পূর্ণতা পায় কলকাতার বিপক্ষে। কিউই ওপেনার কলিন মুনরোর সাথে ইনিংসের সূচনা করতে নেমে ৪৪ বলে ৬২ রানের ইনিংস খেলেন পৃথ্বি। এই ইনিংস খেলার সময় তার বয়স ছিল মাত্র ১৮ বছর ১৬৯ দিন।

এতেই সাঞ্জু স্যামসনের সাথে যৌথভাবে কনিষ্ঠতম হাফ সেঞ্চুরিয়ান হয়ে যান পৃথ্বি। ২০১৩ সালে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ঠিক ১৮ বছর ১৬৯ দিন বয়সেই ফিফটি করেছিলেন রাজস্থান রয়্যালসের স্যামসন। এছাড়া গতবছরের আইপিএলে দিল্লির হয়ে ১৮ বছর ২১২ দিন বয়সে হাফ সেঞ্চুরি করেছিলেন অনুর্ধ্ব-১৯ দলের পৃথ্বির সতীর্থ রিশাভ পান্ত।

আইপিএলে অভিষেক হওয়ার আগে ভারতকে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতান পৃথ্বি। এছাড়া ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটে এক মৌসুমে ১০০০ এর বেশি রান করে নিজের সামর্থ্যের জানান দেন তরুণ এই তারকা।

ভারতীয় ক্রিকেট বিশেষজ্ঞদের মতে কোহলি রোহিতদের পরে পৃথ্বি শ’ই হবে ভারতীয় ব্যাটিংয়ের কান্ডারি।

ডেইলি বাংলাদেশ/সালি