Alexa কমলো শ্রীলঙ্কান মন্ত্রীদের বেতন ও ভ্রমণ খরচ

ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৮ ১৪২৬,   ২৩ মুহররম ১৪৪১

Akash

কমলো শ্রীলঙ্কান মন্ত্রীদের বেতন ও ভ্রমণ খরচ

আন্তর্জাতিক ডেস্ক :: international-desk

 প্রকাশিত: ১৯:৫৭ ১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২০:২৪ ১ ডিসেম্বর ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রী কার্যালয়ের বাজেট কমানোর পর এবার মন্ত্রীদের বেতন ও ভ্রমণ খরচ কমানোর একটি প্রস্তাবে সম্মতি প্রদান করেছে দেশটির পার্লামেন্ট। সম্প্রতি বরখাস্ত হওয়া প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সংখ্যাগরিষ্ঠ সমর্থকরা শুক্রবার পার্লামেন্টে প্রস্তাবটির পক্ষে অবস্থান গ্রহন করেন।

বর্তমান প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশের অনুসারীরা বৃহস্পতিবারের মতো এ ভোটও বয়কট করেছেন। ফলে প্রস্তাবটি ১২৩-০ ভোটে পাস হয়। - খবর রয়টার্সে’র

মন্ত্রীদের বেতন ও ভ্রমণ খরচ কমানোর এ পদক্ষেপ প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার নিয়োগ দেওয়া বিতর্কিত সরকারের ওপর কী ধরনের প্রভাব ফেলবে তা এখনও অনিশ্চিত।

ক্ষমতা নিয়ে কয়েক মাস ধরে চলা দ্বন্দের এক পর্যায়ে গত মাসে ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) বিক্রমাসিংহকে প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করে সাবেক প্রেসিডেন্ট রাজাপাকশেকে ওই পদে বসান সিরিসেনা।

তবে তার গৃহীত এ পদক্ষেপ দেশটির রাজনীতিতে নতুন সংকটের সৃষ্টি করে। সিরিসেনা পরবর্তীতে পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন নির্বাচনের ঘোষণা দিলেও বিরোধীরা আদালতে গেলে ওই পদক্ষেপ আটকে যায়।

পার্লামেন্ট পরে দুই দফায় রাজাপক্ষের বিরুদ্ধে অনাস্থা জানালেও তিনি পদত্যাগ করতে রাজি হননি।

বিক্রমাসিংহ সমর্থিতরা নতুন প্রধানমন্ত্রীর ক্ষমতা কমাতে তার কার্যালয়ের বাজেট নিয়ন্ত্রণে বৃহস্পতিবার একটি প্রস্তাব আনেন। রাজাপাকশেপন্থি সাংসদরা এটি বয়কট করলে ২২৫ সদস্যের পার্লামেন্টে প্রস্তাবটি ১২৩-০ ভোটে পাস হয়।

তারই ধারাবাহিকতায় শুক্রবার দেশটির মন্ত্রীদের বেতন ও ভ্রমণ খরচ কমানোর প্রস্তাবটিও পাস হলো।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/টিআরএইচ