Alexa কমলগঞ্জে শান্তি নিকেতনে মনিপুরী নৃত্য প্রবর্তনকে স্মরণ 

ঢাকা, সোমবার   ২৭ জানুয়ারি ২০২০,   মাঘ ১৪ ১৪২৬,   ০২ জমাদিউস সানি ১৪৪১

Akash

কমলগঞ্জে শান্তি নিকেতনে মনিপুরী নৃত্য প্রবর্তনকে স্মরণ 

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০৬ ১২ ডিসেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ভারতের শান্তি নিকেতনে মণিপুরী নৃত্য প্রবর্তনের শতবর্ষ পূর্তি স্মরণে মৌলভীবাজারের কমলগঞ্জে দুইদিনের নানা আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় দেশি-বিদেশি অতিথিদের উপস্থিতিতে এসব আয়োজনের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. আতিউর রহমান।

এ উপলক্ষে বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরামের আয়োজনে তিলকপুর দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা হয়। মণিপুরি আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সমরজিত সিংহের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন সিরাজগঞ্জ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. বিশ্বজিৎ ঘোষ।

বিশেষ অতিথি ছিলেন জ্বালানি ও খনিজ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. গোলাম শফিউদ্দিন এনডিসি, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রসঙ্গীত, মণিপুরি নৃত্য ও নাটক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ওয়াই হেমন্তকুমার, একই বিশ্ববিদ্যালয়ের মণিপুরি নৃত্য বিভাগের অধ্যাপক ড. শ্রুতি বন্দ্যোপাধ্যায় ও সাবেক অধ্যাপক মণিপুরি নৃত্যগুরু কলাবতী দেবী, নৃত্যসংগঠক ও নৃত্য গবেষক লুবনা মারিয়াম, চিত্রশিল্পী নারগিস পারভিন সোমা ও রবীন্দ্রসঙ্গীত শিল্পী রানা কুমার সিনহা।

এছাড়া ভারত-বাংলাদেশের কবি, সাহিত্যিক, সাংবাদিক, কণ্ঠশিল্পী, নৃত্যশিল্পী, লেখক ও গবেষকসহ নানা পেশার মানুষ সভায় উপস্থিত ছিলেন। বৃহস্পতিবার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও মণিপুরী নৃত্য নিয়ে মুক্ত আলোচনা ও মণিপুরী নৃত্য বিষয়ক সেমিনারের পাশাপাশি মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা হয়।

শুক্রবার সকাল ১১টা থেকে চিত্রাঙ্কন প্রতিযোগিতা হবে। পরে পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে দুই দিনের আয়োজনের সমাপ্তি হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ