Alexa কবুতর ডেকে আনতে পারে মৃত্যু!

ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৩ ১৪২৬,   ১৮ মুহররম ১৪৪১

Akash

কবুতর ডেকে আনতে পারে মৃত্যু!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২১ ২৭ আগস্ট ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

অনেকেই আছেন যারা শখ করে কবুতর পোষেন। আবার কবুতরের ব্যবসায় করে এমন মানুষের সংখ্যাও কম নয়। তাই যত্ন করার জন্য রোজ নানাভাবে কবুতরের সংস্পর্শে আসেন তারা। কিন্তু জানেন কি, এই নিরীহ পাখিটিই কিন্তু আপনার মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে।

কবুতরের বিষ্ঠা থেকে কাশি, বুকে ব্যথা, শ্বাস কষ্ট, জ্বর, মেনিনজাইটিস হতে পারে। এই নির্দিষ্ট প্রদাহটি অবশ্য মানুষ থেকে মানুষে ছড়ায় না। এই ছত্রাক সংক্রমণ ছাড়াও কবুতরের বিষ্ঠা থেকে মানবদেহে আরো নানা রোগ হতে পারে। যেমন এক ধরনের ফ্লু হতে পারে যার একটি হল ‘সিটাকোসিস’।

জ্বর, মাথাব্যথা, ফুসকুড়ি এগুলো এর সাধারণ লক্ষণ। অনেক সময় নিউমোনিয়া পর্যন্ত গড়াতে পারে সমস্যাটি। ফ্লু থেকে ফুসফুসের একটি প্রদাহ হতে পারে যার নাম ‘হিসটোপ্লাসমোসিস’। সালমোনেলা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হতে পারে মানবদেহ যা থেকে ডাইরিয়া হয়। আর এই সকল কারণে হতে পারে মৃত্যু।

অসুখ মানবদেহে ছড়ানোর কারণ ও প্রতিকার
> যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম অথবা যারা ইতিমধ্যেই কোনো শারীরিক সমস্যায় দুর্বল তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

> সাধারণত কবুতরের বিষ্ঠা পরিষ্কার করতে গিয়েই সবচাইতে বেশি আক্রান্ত হওয়ার ঘটনা ঘটে। বিষ্ঠা পরিষ্কারের সময় বাতাসে তার যে কণা ভেসে বেড়ায় সেটি নিঃশ্বাসের সঙ্গে শরীরে প্রবেশ করে। তাই খাঁচায় খুব বেশি বিষ্ঠা জমতে না দেয়াই ভালো।

> কবুতরের ঘর পরিষ্কার করার সময় নাকমুখ কিছু দিয়ে ঢেকে নিন। পাখিকে খাওয়াতে গিয়ে বা আদর করতে গিয়ে বিষ্ঠা গায়ে লেগেও আক্রান্ত হতে পারেন এসব অসুখে। তাই শরীরে কবুতর বা অন্য পাখির বিষ্ঠা লেগে গেলে খুব সাবধানে তা পরিষ্কার করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এএ