কপিরাইট অফিসে তুহিনের মিথ্যা হলফনামা, আসিফের অভিযোগ
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=187094 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০,   শ্রাবণ ২০ ১৪২৭,   ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

কপিরাইট অফিসে তুহিনের মিথ্যা হলফনামা, আসিফের অভিযোগ

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৮ ১১ জুন ২০২০  

শফিক তুহিন ও আসিফ আকবর

শফিক তুহিন ও আসিফ আকবর

জনপ্রিয় গায়ক আসিফ আকবরের বিরুদ্ধে ২০১৮ সালের ৪ জুন সন্ধ্যায় গীতিকার-কণ্ঠশিল্পী শফিক তুহিন তেজগাঁও থানায় মামলা করেন। ওই মামলায় কারাগারেও যেতে হয় এই গায়ককে। আসিফের বিরুদ্ধে অন্যের গান ডিজিটালে রূপান্তর করে প্রতারণার মাধ্যমে বিপুল অর্থ উপার্জন করার অভিযোগ আনেন ওই মামলায়।

বাংলাদেশ কপিরাইট অফিসে বিষয়টি নিয়ে পর্যবেক্ষণ করছেন কর্মকর্তারা। কপিরাইট অফিসে সঙ্গে যোগাযোগ করা হলে আগামী সপ্তাহের মধ্যে তারা একটি সিদ্ধান্তে আসতে পারবেন বলে জানিয়েছেন।
 
কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী বলেন, শফিক তুহিন যদি গানটির গীতিকার হন তাহলে তিনি গীতিকার হিসেবে কপি রাইট পাবেন। গান হিসেবে কিন্তু কপিরাইট পাবেন না। একটি গান গীতিকবিতা থেকে যখন আমি সঙ্গীতে রূপান্তর করলাম কম্পোজ, সুর করলাম এবং কাউকে দিয়ে গাওয়ালাম, তখন গানটির মালিক হলেন মিউজিক কম্পোজার বা সুরকার। গীতিকার শুধু তার অংশের রাইট পাবেন। সেই হিসেবে গানের গীত রচনা করেছিলেন শফিক তুহিন। গীতিকার শুধু তার অংশের মোরাল রাইটটুকু পাবেন।
 
এই কর্মকর্তা আসিফ আকবর ও শফিক তুহিনের গান প্রসঙ্গে বলেন, এখন যে গানগুলোর কথা বলছিলাম গীত রচনা করেছিলেন শফিক তুহিন। মিউজিক কম্পোজ করেছিলেন অন্য কেউ। কিছু কিছু গানের মিউজিক কম্পোজিশন শফিক তুহিনও করেছেন। আর গানটি পরিবেশন করেছেন আসিফ আকবর।
 
তিনি বলেন, শফিক তুহিন আমাদের কাছে গানের গীতিকার হিসেবে আবেদন করেছেন। বিষয়টি নিয়ে কপিরাইট অফিসে একটি শুনানি হয়েছিল। সেখানে আসিফ আকবরও উপস্থিত ছিলেন।

কপিরাইট অফিসের এই কর্মকর্তা যোগ করে বলেন, শফিক তুহিন গানের গীতিকার তা অস্বীকার করি না। কিন্তু সমস্যা হয়েছিল তিনি এই গানটি নিয়ে এখানে একটি স্টেটমেন্ট দিয়েছেন। আমাদের কাছে একটি অঙ্গীকার নামা দিতে হয় এই গানটি নিয়ে কারো সঙ্গে কোনো দ্বন্দ্ব নেই, আদালতে কোনো মামলা নেই। শফিক তুহিন এই স্টেটমেন্ট দিয়েছেন।

এদিকে আসিফ আকবর  আমাদের কাছে বলেছেন, এই গানগুলো নিয়েই মামলা। এই গানের মামলা নিয়ে আমি জেল খেটেছি। মামলা নেই এটা শফিক তুহিন মিথ্যা স্টেটমেন্ট দিয়েছেন। তাহলে এইটা কিভাবে হবে? শফিক তুহিন আমাদের বলেছেন, তার সঙ্গে আমার মামলাটি ফৌজদারি মামলা। এই গানগুলো নিয়ে মামলা করিনি। বিষয়টি আমি এখন যাচাই-বাছাই করছি।

জাফর রাজা চৌধুরী বলেন, এ সংক্রা বেশকিছু ডকুমেন্টও আমার কাছে জমা দেয়া হয়েছে। আশা করছি আগামী সপ্তাহের মধ্যে আপনাদের সামনে বিষয়টি তুলে ধরতে পারবো।

ডেইলি বাংলাদেশ/এনএ