Alexa কতজন মানুষের চেহারা মনে রাখা সম্ভব?

ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯,   কার্তিক ১ ১৪২৬,   ১৬ সফর ১৪৪১

Akash

কতজন মানুষের চেহারা মনে রাখা সম্ভব?

ফিচার ডেস্ক

 প্রকাশিত: ১৪:৪১ ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৫:০৬ ২ ডিসেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

অাপনি কতজন মানুষের চেহারা চিনেন? এই প্রশ্নের জবাব দেয়া সবার জন্যই অসম্ভব! কিন্তু জীবনে চলার পথে আমরা প্রতিনিয়ত নতুন নতুন মানুষের সঙ্গে পরিচিত হই। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, চাকরিবাকরি—এককথায় আমাদের জীবনযাত্রায় হাজারো মানুষের সঙ্গে পরিচিত হয়ে থাকি। সবার চেহারা, রং একদম আলাদা। তাই হিসেব করে বলা অসম্ভব, কতজনের চেহারা আমরা মনে রেখেছি!

সম্প্রতি এক গবেষণার তথ্য বলছে, একটা মানুষ গড়ে ৫হাজার চেহারা মনে রাখতে পারে। ব্যক্তিগত জীবন ও মিডিয়া থেকে অংশগ্রহণকারীরা ঠিক কতগুলো মুখ স্মরণে আনতে পারেন, তার ওপর গবেষণা করেছেন একদল বিশেষজ্ঞ। 

ফলাফল আসে, অংশগ্রহণকারীরা এক হাজার থেকে ১০হাজারের মতো মুখ স্মরণে আনতে পারছেন। অংশগ্রহণকারীদের বয়সের গড় ছিলো ২৪বছর। পুরো গবেষণা নিবন্ধটি রয়্যাল সোসাইটির সাময়িকীতে প্রকাশ করা হয়েছে।

গবেষক দলটির প্রধান ড. রব জেনকিনস বলেছেন, আমাদের গবেষণার মূল ফোকাস ছিলো প্রকৃতপক্ষে মানুষ কতো সংখ্যক চেহারা মনে রাখতে পারে—আমরা এখনো জানি না, আমাদের মস্তিষ্ক ঠিক কী পরিমাণ অবয়ব স্মরণে রাখতে সক্ষম। তবে একেকজনের সামর্থ্য একেক রকম, কিন্তু গড়ে ৫হাজার।

গবেষণায় অংশগ্রহণকারীরা এক ঘণ্টা ব্যয় করেন তাদের স্মরণে থাকা মুখগুলোর নাম লিখতে। যেমন স্কুলের পরিচিত, চাকরিতে সহকর্মী অথবা পরিবার-আত্মীয় ইত্যাদি। পরে তারা ধীরে ধীরে বিখ্যাত অভিনেতা-অভিনেত্রীসহ অন্যান্য মাধ্যমের আইকনদের নামও লিখতে থাকেন।

শুরুতে অংশগ্রহণকারীরা ঝটপট নাম লিখতে থাকেন, কিন্তু শেষ পর্যন্ত তা কঠিন হয়ে পড়ে। এক ঘণ্টা শেষে তা হয় কঠিনতর! এই গতির ওপর গবেষকরা অনুমান করেন, তারা ঠিক কতগুলো অবয়ব স্মরণ করতে পারবেন। অংশগ্রহণকারীদের হাজারটা বিখ্যাত মানুষের ছবিও দেখানো হয় এবং জিজ্ঞেস করা হয়, কাদের চিনতে পারছেন তারা।

ডেইলিবাংলাদেশ/এনকে