কক্সবাজার সৈকতে শত টন বর্জ্য উগলে দিল সাগর
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=193650 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ০৭ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৩ ১৪২৭,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

কক্সবাজার সৈকতে শত টন বর্জ্য উগলে দিল সাগর

কক্সবাজার প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১৩ ১২ জুলাই ২০২০  

শত টন বর্জ্যে সয়লাব হয়ে গেছে কক্সবাজার সমুদ্র সৈকত

শত টন বর্জ্যে সয়লাব হয়ে গেছে কক্সবাজার সমুদ্র সৈকত

করোনাভাইরাসের কারণে প্রায় চার মাস ধরে কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকের কোনো আনাগোনা নেই। বন্ধ রয়েছে এখানকার হোটেল-মোটেলসহ সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান। এর মধ্যেই সমুদ্র সৈকতে ভেসে এলো শত শত টন বর্জ্য। একইসঙ্গে ভেসে এসেছে ছেঁড়া নাইলনের জাল ও বিভিন্ন প্রকারের মদের বোতল। এতে আটকে মারা গেছে অন্তত ১০টি সামুদ্রিক কচ্ছপ।

কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী, দরিয়ানগর থেকে শুরু করে হিমছড়ি সৈকত এলাকা পর্যন্ত ছড়িয়ে পড়েছে এসব বর্জ্য। শনিবার মাঝরাত থেকে হঠাৎ এসব বর্জ্য ভেসে আসতে শুরু করে। কোথা থেকে এত বর্জ্য এলো তা অনুসন্ধানে নেমেছে প্রশাসন।

কক্সবাজার ভিত্তিক পরিবেশবাদী সংগঠন সেভ দ্য নেচারের চেয়ারম্যান আ ন ম মোয়াজ্জেম হোসাইন বলেন, শনিবার রাত থেকে এসব বর্জ্য আসতে শুরু করেছে। এর মধ্যে প্লাস্টিক, ইলেকট্রনিক বর্জ্য আর ছেঁড়া জাল দেখা গেছে।

চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা (প্রকৃতি ও বন্য প্রাণী সংরক্ষণ) আবু নাছের মো. ইয়াছিন বলেন, প্লাস্টিকসহ নানা ধরনের বর্জ্যে আটকা পড়েছে কচ্ছপ। ঘটনাস্থলে একটি টিম পাঠানো হয়েছে। তারা কচ্ছপগুলোর চিকিৎসা নিশ্চিত করবে এবং সুস্থগুলোকে সাগরে ফিরিয়ে দেবে।

কক্সবাজারের ডিসি মো. কামাল হোসেন বলেন, ঘটনাস্থলে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট পাঠানো হয়েছে। পাশাপাশি বর্জ্যগুলো কোথা থেকে এলো এবং কীভাবে অপসারণ করা যায় তা দেখা হচ্ছে।

তিনি আরো বলেন, বর্জ্য আটকে কয়েকটা কচ্ছপ মারা গেছে। এছাড়া সমুদ্র সৈকতের বিভিন্ন পয়েন্ট থেকে অনেকগুলো জীবিত কচ্ছপ উদ্ধার করে তা পুনরায় সাগরে অবমুক্ত করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমআর