Alexa কক্সবাজারে ভারী বৃষ্টিতে পাহাড় ধসের শঙ্কা

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৫ ১৪২৬,   ২০ মুহররম ১৪৪১

Akash

কক্সবাজারে ভারী বৃষ্টিতে পাহাড় ধসের শঙ্কা

কক্সবাজার প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৫ ১১ সেপ্টেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কক্সবাজারে টানা ভারী বৃষ্টিতে পাহাড় ধসের শঙ্কা রয়েছে। এতে আতঙ্কে রয়েছেন পাহাড়ি এলাকায় বসবাসরত বাসিন্দারা। এরইমধ্যে প্রশাসনের পক্ষ থেকে বাসিন্দাদের নিরাপদ দূরত্বে যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। 

শুক্রবার থেকে জেলায় ভারী বৃষ্টিপাত হচ্ছে। টানা বৃষ্টির ছয়দিন অতিবাহিত হয়েছে। প্রবল বৃষ্টিপাতে কক্সবাজারের শহর, টেকনাফ, মহেশখালী, উখিয়া ও রামুর বেশ কিছু এলাকার পাহাড় বেশ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ফলে পাহাড়ের পাদদেশে ঝুঁকিতে বাস করা বিপুল পরিমাণ লোক ঝুঁকিতে রয়েছেন।

এর মধ্যে টেকনাফ ও কক্সবাজার মেরিনড্রাইভ সড়কে পাহাড় ধসে দুইজন নিহত ও অন্তত ৩০ জন আহত হয়েছেন। এছাড়া অন্যান্য এলাকায় পাহাড় ধসে পড়ছে। তবে এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে বৃষ্টিপাত অব্যাহত থাকলে আরো ভয়াবহ পাহাড় ধসের ঘটনা ঘটতে পারে।

কক্সবাজারের অতিরিক্ত ডিসি (সার্বিক) আশরাফুল আবছার বলেন, টানা বৃষ্টিপাত থাকায় পাহাড় ধসের শঙ্কা করা হচ্ছে। তাই ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকায় বসবাসরত লোকদের সতর্ক রাখতে ইউএনওদের নির্দেশ দেয়া হয়েছে। এর মধ্যে মাইকিং করা হয়েছে। পাশাপাশি ঝুঁকিপূর্ণ এলাকা থেকে লোকদের সরিয়ে আনা হয়েছে। 

এদিকে, ভারী বৃষ্টিপাতে জেলার বিভিন্ন এলাকায় সড়ক, উপ-সড়ক বেহাল হয়েছে। এতে যান চলাচলে বেশ প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। বিশেষ করে কক্সবাজার শহরের প্রধান সড়ক ও মহেশখালীর গোরকঘাটা-জনতাবাজার সড়কটি সম্পূর্ণভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ