Alexa কংক্রিটের ফাটল সারাবে ছত্রাক

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৫ ১৪২৬,   ১৬ জ্বিলকদ ১৪৪০

কংক্রিটের ফাটল সারাবে ছত্রাক

 প্রকাশিত: ২০:৩৯ ২২ মার্চ ২০১৮   আপডেট: ২০:৪০ ২২ মার্চ ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

শরীরের কোথাও কেটে গেলে যেমন নিজে নিজেই জায়গাটি সেরে উঠে ঠিক সেভাবেই ছত্রাকও কোনো অবকাঠামোতে ফাটল ধরলে নিজে থেকেই সেটাকে সারিয়ে তুলতে পারবে এমনটাই দাবি করছেন বিংগহামটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। Trichoderma reesei নামক এক ছত্রাককে কাজে লাগানো হবে এতে।

কংক্রিট বড় বড় সব অবকাঠামো তৈরিতে ব্যবহার করা হয়। এ অবকাঠামোগুলোকে বিভিন্ন কারণে প্রচণ্ড বল, চাপ সহ্য করতে হয়। তাই কংক্রিটে যদি ছোট ফাটলও তৈরি হয় তাতে এর ভিতর পানি বা অক্সিজেন ঢুকে যাওয়ার সম্ভাবনা থাকে। কংক্রিটের ভেতরে থাকে প্রসারণ বা টান সহ্য করার জন্য রড। এই রডগুলো আবার পানি বা অক্সিজেনের সংস্পর্শে আসলে ক্ষয়ে যেতে শুরু করে। এছাড়া বিভিন্ন কারণে এতে ফাটল ধরতে পারে যেগুলো নিয়মিত পর্যবেক্ষণ করা অনেক কঠিন। এর জন্য অনেক জনবল এবং অর্থ প্রয়োজন।

এসব কারণে বিজ্ঞানীরা এখন চেষ্টা করছেন এমন কিছু উপায় আবিষ্কার করা যেটা নিজে নিজেই ফাটল ঘটলে সারিয়ে তুলবে। বিজ্ঞানীদের তত্ত্বটি এমন যে কংক্রিটের মধ্যে প্রচুর ক্যালসিয়াম থাকে। আবার এই ছত্রাকও ক্যালসিয়ামযুক্ত পরিবেশে থাকতে অভ্যস্ত। তাই বিজ্ঞানীরা বলেছেন, যদি কংক্রিট তৈরির প্রাথমিক অবস্থায়ই এই ছত্রাকগুলোকে কংক্রিট তৈরির অন্যান্য উপাদানের সঙ্গে মিশিয়ে দেয়া হয় তাহলে পরে গিয়ে যখন এতে ফাটল ধরবে তখন যদি এর ভিতরে পানি যায় তাহলে এই ছত্রাকগুলো পানির সংস্পর্শে এসে অঙ্কুরিত হতে পারবে এবং কংক্রিটের ভিতর জন্মাতে পারবে। এরফলে ফাটলের এখানে ক্যালসিয়াম কার্বনেটের কেলাস তৈরি হবে এবং ফাটলকে মিলিয়ে দিতে সাহায্য করবে। এখনো এই তত্ত্ব পরীক্ষামূলক পর্যায়ে আছে। তবে খুব শিগগিরি বিজ্ঞানীরা বাস্তবে এর প্রয়োগ শুরু করবেন।

তথ্যসূত্র- সায়েন্টিফিক আমেরিকান

ডেইলি বাংলাদেশ/এমআরকে