ওয়েল ডান টাইগারস, প্রাউড অফ ইউ, অলওয়েজ

ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬,   ১৮ রমজান ১৪৪০

Best Electronics

ওয়েল ডান টাইগারস, প্রাউড অফ ইউ, অলওয়েজ

 প্রকাশিত: ২০:১০ ৭ সেপ্টেম্বর ২০১৭  

শর্ট টার্ম মেমোরি লসের দেশ, বাংলাদেশ। বাংলাদেশের অধিকাংশ মানুষ খুব সহজেই অতীত ভুলে যায়। আমার স্মৃতিতে বাংলাদেশের টেষ্ট মানেই ইনিংস এবং বিশাল রানে বাংলাদেশ পরাজিত হয়েছে এমন স্মৃতি। বাংগালী হাউকাউ করতে পছন্দ করে। টেষ্ট ক্রিকেটের সেই বেদনাদায়ক স্মৃতি ভুলে এখন অল্পতেই আশার সমুদ্র তৈরি করা শিখে গেছে। আবার অল্পতেই হতাশার সাগরে ডুব দিতেও তারা সিদ্ধহস্ত। তবে এই দেশে যে জিনিসটা খুব একটা দেখা যায়না সেটা হচ্ছে বাস্তবতা মানার প্রবনতা।

গত ইংল্যান্ড সিরিজের আগেও বাংলাদেশকে নিয়ে আমাদের ক্রিকেট বিশেষজ্ঞগনও উঠতে বসতে বলতো যে বাংলাদেশ টেষ্ট ক্রিকেটের জন্য এখনও খুব একটা ফিট না। কিন্তু ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ ভয়ংকর প্রতিপক্ষ। কিছুদিন আগে ইংল্যান্ডের সাথে টেষ্ট সিরিজ ড্র করার পর থেকেই আমাদের ভয়ংকর বিশেষজ্ঞদের প্রত্যাশা এখন ‘বাংলাদেশকে প্রতিটি টেস্টেই জিততে হবে’ টাইপ। তা নাহলে টিম থেকে বাদ।

অস্ট্রেলিয়া সব সময়ের জন্যই ক্রিকেটের পরাশক্তি। বর্তমান দলটি নবীন, অভিজ্ঞতা অল্প, তাই খুব একটা সাফল্য পাচ্ছে না। কিন্তু এই দলেই আছে অস্ট্রেলিয়ার সর্বকালের সবচেয়ে প্রতিভা সম্পন্ন দুইতিন জন খেলোয়াড়। ক্রিকেট পরাশক্তি অস্ট্রেলিয়াকে প্রথম টেস্টে পরাজিত করা আমাদের জন্য বিরাট একটি গর্বের বিষয়, কিন্তু তাই বলে দ্বিতীয় টেষ্টে বাংলাদেশকে জিততেই হবে, নাহলে জাত যাবে এমন কোন কথা নাই।

ফেসবুকে দেখছি বাংলাদেশের পারফর্মেন্স নিয়ে চরম হতাশার সব পোস্ট, একজন প্রবীণ ব্যক্তি বাংলাদেশের প্লেয়ারদের টাইগারের বদলে বিড়াল বলছে। অনেকে ক্রিকেট খেলা আর ব্যাডমিন্টন খেলার সাথে মিলিয়ে ফেলে। ক্রিকেট খেলায় কোন প্লেয়ারই কখনও ধারাবাহিক ভালো খেলতে পারে না। পারা সম্ভবও নয়। তাহলে এটা ব্যাডমিন্টন খেলা হয়ে যাবে। তাহলে আর ক্রিকেটকে অনিশ্চয়তার খেলা বলা যাবে না। তাহলে আর আফ্রিদির মতো ১৮-২০ এভারেজ নিয়ে খেলা ঘুরানো যেত না কিংবা যে খেলায় ওয়াসিম আকরাম থাকে সেই খেলায় দানেশ কানেরিয়া ১৬ উইকেট পেতো না। টেন্ডুলকারের ১০০তম সেঞ্চুরির দিন বাংলাদেশ জিততো না।

বাংলাদেশ দ্বিতীয় টেষ্ট হারতে চলেছে। কিন্তু মাইটি অস্ট্রেলিয়ার সাথে আমরা সম্মানজনকভাবে সিরিজ ড্র করতে পারছি। আশা করি আমরা আমাদের প্লেয়ারদের যথাযথ সম্মান অব্যাহত রাখবো।
ওয়েল ডান টাইগারস্ । প্রাউড অফ ইউ, অলওয়েজ।

লেখক: আনিসুল কবির, সহযোগী সম্পাদক, উন্মাদ

ডেইলি বাংলাদেশ/আর কে

Best Electronics