ওয়াসার পানি পরীক্ষা নিয়ে বিশেষজ্ঞের মতামত নেবেন হাইকোর্ট

ঢাকা, শনিবার   ২৫ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬,   ১৯ রমজান ১৪৪০

Best Electronics

ওয়াসার পানি পরীক্ষা নিয়ে বিশেষজ্ঞের মতামত নেবেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৫ ১৬ মে ২০১৯   আপডেট: ২০:৪৮ ১৬ মে ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

ওয়াসার পানির নমুনা পরীক্ষার খরচসহ টেকনিক্যাল বিষয়ে জানতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যানকে ডেকেছেন হাইকোর্ট। আগামী ২১ মে ওয়াসার পানি সংক্রান্ত রিটের পরবর্তী শুনানির দিনে তার মতামত শুনবেন আদালত।

বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

শুনানিতে রিটকারী আইনজীবী মো. তানভীর আহমেদ আদালতকে বলেন,ওয়াসার পানি যে অনিরাপদ তা স্বীকারই করছেন না এমডি তাকসিম এ খান। এ সময় ওয়াসার এমডির  বিরুদ্ধে আদেশ চান এই আইনজীবী। 

আদালত জানায়, ওয়াসার পানি পরীক্ষা খরচসহ কিছু টেকনিক্যাল বিষয়ে জানতে বিশেষজ্ঞ মতামত জানা দরকার। এ সময় তারা মামলার পরবর্তী তারিখ ২১ মে ঠিক করেন। ওই দিন ঢাকা বিশ্ববিদ্যালয় মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যানের বক্তব্য শুনবেন আদালত।

শুনানিতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, ওয়াসার হটলাইনে পানির বিষয়ে রাজধানীর মোট ৫৯টি এলাকা থেকে ২৯২ টি অভিযোগ এসেছে। ওই অভিযোগগুলো স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় তিন সদস্যরে কমিটি গঠন করেছে। কমিটি  ৩৫৫টি নমুনা সংগ্রহ করেছে পরীক্ষার জন্য।

এর আগে, আদালতের নির্দেশনা অনুসারে রাজধানীর বিভিন্ন স্থানের ১ হাজার ৬৪টি ওয়াসার পানির নমুনা পরীক্ষার জন্য ৭৫ লাখ ৬১ হাজার পাঁচশ টাকা খরচ ঠিক করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। গত বুধবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন পৌঁছে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে। গতকাল বৃহস্পতিবার প্রতিবেদনটি হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হয়।

গত বছরের ৬ নভেম্বর হাইকোর্টের দেয়া এক নির্দেশে ঢাকা ওয়াসার পানি পরীক্ষার জন্য চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়। স্থানীয় সরকার মন্ত্রণালয়, বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং আইসিডিডিআরবি’র প্রতিনিধির সমন্বয়ে এ কমিটি গঠন করা হয়। এই কমিটির নামের তালিকা গত ১৮ এপ্রিল অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে পাঠায় মন্ত্রণালয়।

ডেইলি বাংলাদেশ/টিএ/এমআরকে

Best Electronics