ওয়াশিংটনের সঙ্গে শুল্কযুদ্ধে বিরতি নিচ্ছে চীন

ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৯ ১৪২৬,   ১৮ রমজান ১৪৪০

Best Electronics

ওয়াশিংটনের সঙ্গে শুল্কযুদ্ধে বিরতি নিচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ০৪:৩৪ ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৪:৩৪ ৬ ডিসেম্বর ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ওয়াশিংটনের সঙ্গে চলমান শুল্কযুদ্ধে বিরতি পালনের প্রতিশ্রুতি দিয়েছে চীন। তবে বুধবার এ প্রতিশ্রুতি ছাড়া দেশটি এ বিষয়ে বিস্তারিত আর কিছুই জানায়নি।

বিশ্লেষকরা বলেছেন, আর্জেন্টিনায় চীনা প্রেসিডেন্ট সি চিন পিং এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে হওয়া সমঝোতা নিয়ে যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে তা নিরসনে চীনের নতুন এই ঘোষণা সাহায্য করবে।

ট্রাম্পের দাবি, বেইজিং গাড়ির ওপর শুল্ক হ্রাস এবং অবিলম্বে আমেরিকান প্রতিষ্ঠানের পণ্য কেনার প্রতিশ্রুতি দিয়েছে। তবে চীন বিষয়টি এখনো নিশ্চিত করেনি। ট্রাম্প ও মার্কিন কর্মকর্তাদের দেয়া বিভ্রান্তিকর ও পরম্পরবিরোধী বিবৃতি এবং চীনের নিশ্চিত করার তথ্য না পাওয়ার ঘটনায় মঙ্গলবার পুঁজিবাজারে অস্থিরতা দেখা দেয়।

চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়, যেসব সুনির্দিষ্ট বিষয়ে ঐকমত্য পৌঁছানো হয়েছে তা বাস্তবায়ন শুরু করবে চীন এবং তা যত আগে হবে, তত ভালো হবে। দুপক্ষের মাঝে আলোচনার জন্য ‘পরিষ্কার সময়সূচি ও রোডম্যাপ’ রয়েছে বলেও মন্ত্রণালয়ের বিবৃতিতে উল্লেখ করা হয়।

মার্কিন কর্মকর্তারা চীনের সাথে হওয়া সমঝোতাটিকে ঐতিহাসিক সাফল্য হিসেবে বর্ণনা করার পর সোমবার পুঁজিবাজারে উত্থান দেখা দেয়। কিন্তু মঙ্গলবার ট্রাম্প টুইটারে নিজেকে ‘ট্যারিফ ম্যান’ হিসেবে আখ্যা দিয়ে শুল্ক বাড়ানোর নতুন হুমকি দিলে বাজারে আবার পতন শুরু হয়।

ডেইলি বাংলাদেশ/জেডআর

Best Electronics