Alexa ওপেনিং জুটিতে ক্যারিবীয় বিশ্বরেকর্ড 

ঢাকা, শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯,   ভাদ্র ৮ ১৪২৬,   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজ

ওপেনিং জুটিতে ক্যারিবীয় বিশ্বরেকর্ড 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৮ ৫ মে ২০১৯   আপডেট: ২০:১২ ৫ মে ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বিশ্বকাপ আসরের আর মাত্র ২৫ দিন বাকি। এর আগে প্রস্তুতির মঞ্চ হিসেবে শুরু হলো ত্রিদেশীয় সিরিজ। আয়ারল্যান্ড ও উইন্ডিজের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়ালো তিন জাতির এই টুর্নামেন্ট। 

রোববার প্রথম ম্যাচে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে আয়ারল্যান্ড। হয়তো এটাই আইরিশদের কাল হয়েছে। টস হেরে স্বাগতিকদের আমন্ত্রণে ব্যাটিংয়ে নামে উইন্ডিজ।

২০১৪ সালের আগস্টে বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ জেতার পর আর কোনো ওয়ানডে সিরিজ বা টুর্নামেন্ট জিততে পারেনি ক্যারিবীয়রা। এ টুর্নামেন্টে সে বৃত্ত থেকে বেরিয়ে আসার দৃঢ় প্রত্যয় নিয়ে মাঠে নামে উইন্ডিজ।

যেমন কথা তেমন প্রমাণ, এ যেনো বিশ্বকাপের আগে ক্যারিবীয় সোনালি ঐতিহ্যের দেখা মিলল। আজ আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে দুই ক্যারিবীয় ওপেনার সাই হোপ আর জন ক্যাম্পবেল মিলে যে রেকর্ড গড়লেন তা রীতিমত বিস্ময়কর। তাদের অর্জনের দিনে দলীয় রান গিয়ে দাঁড়ায় ৩৮১। 

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে ২০১৮ সালের আগে প্রথম উইকেট জুটিতে ৩০০ কিংবা ৩০০ প্লাস রান কোনো দলের ছিল না। ২০১৮ সালে উদ্বোধনী জুটিতে পাকিস্তানের দুই ওপেনার ইমাম-উল হক আর ফখর জামান মিলে গড়েছিলেন ৩০৪ রানের জুটি। ওই ম্যাচেই আবার ফখর জামান গড়েছিলেন নিজ দেশের হয়ে ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরির রেকর্ড। অপরাজিত ছিলেন ২১০ রানে।

তাদের ৩০৪ রানের উদ্বোধনী জুটির সেই বিশ্বরেকর্ড ভেঙে দিয়ে এবার নতুন বিশ্বরেকর্ড গড়ে ফেললেন দুই ক্যারিবীয় ওপেনার সাই হোপ আর জন ক্যাম্পবেল। 

ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে কির্তী গড়েন ক্যারিবিয় এই দুই ওপেনার।

স্বাভাবিকভাবেই দুই অপেনার সেঞ্চুরি করেছেন। সাই হোপ করেন ১৫২ বলে ১৭০ রান এবং জন ক্যাম্পবেল করেন ১৩৭ বলে ১৭৯ রান। 

উইন্ডিজ শেষ পর্যন্ত ৫০ ওভারে তিন উইকেট হারিয়ে ৩৮১ রান করে। জিততে হলে আইরিশদের এ বিশাল রানের পাহাড় টপকাতে হবে। 

একদিনের ম্যাচে সর্বোচ্চ রানের জুটি উইন্ডিজের দখলে। স্বঘোষিত ইউনিভার্সাল বস ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৫ সালে এই রেকর্ড গড়েছিলেন। দ্বিতীয় উইকেটে এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান যোগ করেছিলেন ৩৭২ রান।

ওয়ানডে ম্যাচে সর্বোচ্চ রানের শীর্ষ পাঁচ জুটি:

ব্যাটসম্যান                 রান    উইকেট
গেইল-স্যামুয়েলস       ৩৭২    ২য়
ক্যাম্পবেল-হোপ        ৩৬৫    ১ম
শচীন-দ্রাবিড়              ৩৩১    ২য়
শচীন-গাঙ্গুলি              ৩১৮    ২য়
ফখর-ইমাম                ৩০৪    ১ম

ডেইলি বাংলাদেশ/সালি


 

Best Electronics
Best Electronics