ওজন কমাবে রাইতা

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

ওজন কমাবে রাইতা

 প্রকাশিত: ১৫:১৭ ৯ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৫:১৯ ৯ সেপ্টেম্বর ২০১৮

রাইতা

রাইতা

ওজন কমাতে অনেকে মরিয়া হয়ে বিভিন্ন ডায়েট করে থাকি। অনেকে না খেয়ে আবার অনেকেই স্বাদহীন খাবার খেয়ে থাকেন। যেমন-টকদই। অনেকেই টকদই দুই-এক চামচ খাওয়ার পর আর খেতে পারেন না। অথচ টক দই ওজন কমানোর ওস্তাদ। তবে সামান্য কিছু উপকরণ ও শসা দিয়ে তৈরি করতে পারেন টক দইয়ের দারুন সুস্বাদু একটি রেসিপি। শসাও চর্বি কাটাতে আদর্শ একটি খাবার। চলুন জেনে নেয়া যাক এই দুইয়ে মিলে তৈরি রেসিপি যা ওজন কমাতে সহায়ক। ডায়েট পরিকল্পনায়, দুপুরের খাবারে এটি ব্যবহার করতে পারেন।

উপকরণ: টক দই ১ কাপ, শসা ২ টি কুচি করে কাটা, পুঁদিনা পাতা ১/৪ কাপ, ধনে পাতা ১/৪ কাপ, চিনি ১ চা-চামচ, কাঁচা মরিচ ২ টি, ভাজা জিরার গুঁড়ো ১/২ চা-চামচ, সরিষা বাটা ১/২ চা-চামচ, বিট লবণ ১/২ চা-চামচ, গোল মরিচ গুঁড়ো ১/২ চা-চামচ, ধনিয়া গুঁড়ো ১/২ চা-চামচ, লবণ ১/৪ চা-চামচ, পেয়াজ কুচি ২ টেবিল চামচ এবং সামান্য লেবুর রস।   

প্রণালি: প্রথমে শসা বাদে সমস্ত উপকরণ ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করতে হবে। এরপর অন্য একটি পাত্রে শসা কুচি নিয়ে পেঁয়াজ কুচি কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ব্লেন্ড করা দই মিশিয়ে ভালোভাবে নাড়তে হবে। সাজানোর জন্য পুঁদিনা পাতা ব্যবহার করতে পারেন। ব্যাস তৈরি হয়ে যাবে মজাদার টক দই শসার রাইতা। এই রাইতা ডায়েট ম্যেনু সহ পোলাও, বিরিয়ানী, নান রুটি বা যে কোনো কাবাব দিয়ে খেতেও দারুণ লাগে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড