ওজনের ভারে উড়তে পারছে না পেঁচা

ঢাকা, রোববার   ০৫ এপ্রিল ২০২০,   চৈত্র ২৩ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪১

Akash

ওজনের ভারে উড়তে পারছে না পেঁচা

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৪ ১ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শরীরের বাড়তি ওজন কারোরই কাম্য নয়। বাড়তি মেদ যেমন অলসতা এনে দেয়। তেমনি পোহাতে হয় নানা দুর্ভোগ। তবে জানেন কি? ওজন বৃদ্ধির ফলে শুধু মানুষ নয় পশুপাখিরাও বিরক্ত হয়। 

সম্প্রতি সাফফক আউল স্যাংচুয়ারি কর্তৃপক্ষ নিজেদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে জানিয়েছে, এমনই এক পেঁচার কথা। ইংল্যান্ডে রয়েছে সাফফক আউল স্যাংচুয়ারি। সেখানকার কর্মীরা বেশ কয়েকজন পথচারীর কাছ থেকে খবর পায় রাস্তার ধারে খালে একটা পেঁচা আটকে গিয়েছে। কিছুতেই উড়তে পারছে না। 

খবর পেয়ে তারা পেঁচাটিকে উদ্ধার করেন। প্রথমে স্যাংচুয়ারির কর্মীরা ভেবেছিলেন দেহের কোথাও আঘাত লাগার জন্যে হয় উড়তে পারছে না সে।  তবে স্যাংচুয়ারিতে ফিরে পরীক্ষা করতেই ভুল ভাঙে তাদের। তারা দেখেন অতিরিক্ত ওজন বেড়ে যাওয়ার জন্যই উড়তে পারছে না ওই পেঁচাটি। তারা জানিয়েছে, ওই পেঁচার ওজন ২৪৫ গ্রাম। যা আর পাঁচটা স্বাস্থ্যবান পেঁচার যা ওজন হয় তার প্রায় তিন গুণ।

বন্য পাখিদের স্থূলতা কিন্তু সচরাচর ঘটে না। এই ঘটনা বেশ অবাক করেছে সাফফকের কর্মীদের। তাই পেঁচাটিকে কয়েক সপ্তাহ পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নেয় তারা। পর্যবেক্ষণে রাখার সময় পেঁচাকে বন্দীদের খাবার খেতে দেন কর্মীরা। তবে সেই খাবারের চেয়ে শিকার করে খাওয়া খাবার খাওয়ার প্রতিই আগ্রহ দেখায় পেঁচাটি। প্রাথমিকভাবে ধারণা করা হয়, শিকার করা খাবার খেয়েই পেঁচাটি এরকম মোটা হয়েছে। পাখির এই স্বাভাবিক স্থূলতার বিষয়টি বেশ আগ্রহ তৈরি করেছে গবেষকদের মধ্যেও।

ডেইলি বাংলাদেশ/জেএমএস