Alexa ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় আজ

ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৬ ১৪২৬,   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

Akash

ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় আজ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৩১ ৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৩:৫১ ৯ নভেম্বর ২০১৯

১৯৯২ সালে ভারতের উগ্রপন্থী হিন্দুদের ভেঙ্গে দেয়া ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় হতে যাচ্ছে আজ। 

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চে শনিবার সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় বেলা ১১টা) এ মামলার রায় ঘোষণা করা হবে। এদিকে এ মামলায় রায় ঘোষণাকে কেন্দ্র করে উত্তরপ্রদেশে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা।

রায় ঘোষণার আগে শুক্রবার সন্ধ্যায় চার বিচারপতির সঙ্গে আলোচনা করেছেন প্রধান বিচারপতি। তার পরই মামলার রায় ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়। ভারতে বিভিন্ন সংবাদ মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

আলোচিত এ মামলা রায়কে ঘিরে যাতে কোনো প্রকার অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয়, সে বিষয়ে উত্তরপ্রদেশ প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেও আলোচনা করেছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

এদিকে আগামী ১৭ নভেম্বর দেশের প্রধান বিচারপতির পদ থেকে অবসর নিচ্ছেন রঞ্জন গগৈ। তিনি আগেই জানিয়েছিলেন, অবসর নেয়ার আগে অযোধ্যার বিতর্কিত জমি মামলার রায় দিয়ে যেতে চান তিনি। সেই অনুযায়ী তার নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হয় এবং ৪০ দিন শুনানির পর রায় সংরক্ষিত রাখেন।

এছাড়া রায়কে কেন্দ্র করে কোনো রকম অশান্তির পরিবেশ যেন সৃষ্টি না হয় সে বিষয়ে হিন্দু-মুসলিম দু’পক্ষের সবাইকে আহ্বান জানানো হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব রাজ্যগুলোকে এ সতর্ক বার্তা দেয়া হয়েছে। প্রয়োজনে জরুরি ভিত্তিতে দুটি হেলিকপ্টার প্রস্তুত রাখার নির্দেশও দেয়া হয়েছে।

ভারতের উত্তরপ্রদেশের অযোধ্যায় ১৯৯২ সালের ৬ ডিসেম্বর উগ্র হিন্দুত্ববাদীরা বাবরি মসজিদ ধূলিসাৎ করে। তাদের দাবি, হিন্দুদের ভগবান রামচন্দ্র’র জন্মস্থানে থাকা মন্দির ভেঙে সেই কাঠামোর ওপর ১৫২৮ সালে মুঘল সম্রাট বাবরের সৈন্যরা বাবরি মসজিদ গড়ে তুলেছিল। তাই সেটি ভেঙে ফেলতে হবে।

ডেইলি বাংলাদেশ/আরএ