‘এ বছর পেঁয়াজের সংকট হবে না’

ঢাকা, বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৩ ১৪২৭,   ১২ রজব ১৪৪২

‘এ বছর পেঁয়াজের সংকট হবে না’

ফরিদপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩১ ২৪ মার্চ ২০২০  

পেঁয়াজ (ফাইল ছবি)

পেঁয়াজ (ফাইল ছবি)

২০১৯-২০ অর্থবছরে ফরিদপুরে ৩৮ হাজার ৪৬৩ হেক্টর জমিতে মুড়িকাটা ও হালি পেঁয়াজের চাষ করা হয়েছে। এ থেকে পেঁয়াজ উৎপাদন হবে পাঁচ লাখ ১৯ মেট্রিক টন। এতে পেঁয়াজের সংকট হবে না।

ফরিদপুরে মোট জনসংখ্যা ২২ লাখ ৩০ হাজার। এ জেলায় পেঁয়াজের বার্ষিক চাহিদা ২৪ হাজার ৪১৮ মেট্রিক টন। জেলার বার্ষিক চাহিদা মিটিয়ে উৎপাদিত পেঁয়াজ থেকে চার লাখ ৭৫ হাজার ৬০১ মেট্রিক টন দেশের অন্যান্য জেলায় পাঠানো সম্ভব হবে।

মঙ্গলবার দুপুরে পেঁয়াজের ফলন নিয়ে নিজ কার্যালয়ের সম্মেলনকক্ষে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী।

প্রেস ব্রিফিংয়ে কার্তিক চন্দ্র চক্রবর্তী

তিনি বলেন, পেঁয়াজ উৎপাদনে ফরিদপুর দ্বিতীয় স্থানে রয়েছে। তবে পেঁয়াজের দানা উৎপাদনের দিক থেকে এ জেলার অবস্থান শীর্ষে। চলতি অর্থবছরে জেলার বিভিন্ন উপজেলায় এক হাজার ৪১৫ হেক্টর জমিতে পেঁয়াজের দানা আবাদ করা হয়েছে। যা থেকে ৮২০ মেট্রিক টন পেঁয়াজের দানা উৎপন্ন করা সম্ভব হবে।

কার্তিক চন্দ্র চক্রবর্তী বলেন, এ বছর পেঁয়াজ উৎপাদনের জন্য আবহাওয়া অনুকূলে ছিল। পেঁয়াজ তোলা শুরুর কয়েকদিন আগে বৃষ্টি হলেও পরে আর হয়নি। তবে শিলাবৃষ্টিতে দুইটি উপজেলায় সামান্য ক্ষতি হয়েছে। যার পরিমাণ বেশি না। এ বছর দেশে পেঁয়াজের সংকট হবে না। দেশে উৎপাদনের পাশাপাশি চাহিদা মেটাতে পেঁয়াজ আমদানিরও ব্যবস্থা করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমআর