এ বছরেই চালু পদ্মা সেতু: অর্থমন্ত্রী
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=40167 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০,   শ্রাবণ ৩০ ১৪২৭,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

এ বছরেই চালু পদ্মা সেতু: অর্থমন্ত্রী

 প্রকাশিত: ১৪:২৪ ৭ জুন ২০১৮  

ফাইল ফটো

ফাইল ফটো

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এই বছরেই চালু হবে পদ্মা সেতু। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু বাস্তবায়ন হচ্ছে। এতে বিশ্বে আমাদের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। এরইমধ্যে সেতুর চারটি স্প্যান বসানো হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতা দেয়ার সময় তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এটি আওয়ামী লীগ সরকারের চার মেয়াদের ২০তম এবং ব্যক্তিগতভাবে অর্থমন্ত্রীর ১২তম বাজেট। এর মধ্য দিয়ে একাধারে দশবার বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী।

এর আগে দুপুর সাড়ে ১২টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিপরিষদের বৈঠকে ২০১৮-১৯ অর্থবছরের জন্য এই বাজেট অনুমোদন দেয়া হয়েছে। এরপর মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া প্রস্তাবিত বাজেটে সম্মতিসূচক স্বাক্ষর করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

অর্থমন্ত্রী বলেন, যোগাযোগ খাতে আমরা গুরুত্ব দিয়েছি সড়ক, রেল ও নৌপথের সমন্বিত উন্নয়ন, যানজট নিরসন ও নিরাপদ পরিবহন নিশ্চিত করার ওপর। বিভিন্ন প্রকল্পের আওতায় ২০০৮-০৯ হতে ২০১৬‑১৭ অর্থবছর পর্যন্ত সময়ে ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়ক, ঢাকা-ময়মনসিংহ জাতীয় মহাসড়ক, নবীনগর ডিইপিজেড-চন্দ্রা মহাসড়ক, যাত্রাবাড়ি-কাঁচপুর মহাসড়কসহ মোট ৪৬৫ কিলোমিটার জাতীয় মহাসড়ককে চার বা তদূর্ধ্ব লেনে উন্নীত করা হয়েছে। ৩ হাজার ৯৩১ কিলোমিটার মহাসড়ক মজবুত ও ৪ হাজার ৫৯২ কিলোমিটার মহাসড়ককে প্রশস্ত করা হয়েছে। ৮৪২টি সেতু ও ৩ হাজার ৫৪৬টি কালভার্ট নির্মাণ, পুনঃনির্মাণ করা হয়েছে। প্রায় ১ হাজার ৫৯৪ কিলোমিটার জেলা মহাসড়ক সংস্কার ও মেরামত ছাড়াও যানজট নিরসনে উল্লেখযোগ্য সংখ্যক ফ্লাইওভার ও রেলওয়ে ওভারপাস নির্মাণ করা হয়েছে।

তিনি আরো বলেন, এ সময়ে আমরা মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার, বিশ্বরোড-বিমানবন্দর সংযোগস্থল ফ্লাইওভার, মিরপুর হতে বিমানবন্দর সড়ক ফ্লাইওভার, বহদ্দারহাট উড়ালসেতু, হাতিরঝিল প্রকল্পসহ বেশ কিছু মাইলফলক প্রকল্প বাস্তবায়ন করেছি।

ডেইলি বাংলাদেশ/এমআরকে