Alexa এসব কারণে বিয়ে করলে পস্তাতে হতে পারে!

ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৪ ১৪২৬,   ২১ রবিউল আউয়াল ১৪৪১

Akash

এসব কারণে বিয়ে করলে পস্তাতে হতে পারে!

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৯ ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ১৪:১১ ২৩ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিয়ে কবে করছো?, বয়স তো হলো, এবার বিয়ে কর!- অবিবাহিতরা এরকম কথা প্রায়ই শুনে থাকেন। আবার জীবন গোছানোর জন্য বিয়ের কথা অনেকেই চিন্তা করেন একটা নির্দিষ্ট সময়ে এসে।

তবে জানেন কি? সামাজিক চাপ কিংবা মনের অবস্থার পরিবর্তন- হেতু যাই হোক, ভুল কারণে বিয়ে করলে পরে পস্তাতে হতে পারে। তবে কিছু কারণ রয়েছে যেগুলো বিয়ে করার সিদ্ধান্তের জন্য ভুল হবে। বিয়ের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ভুল কারণগুলো এখানে দেয়া হলো-

মন ভাঙার কারণে বিয়ে: হ্যাঁ, ঠিক শুনেছেন। অনেকেই পুরানো প্রেমের ক্ষত ভুলতে বিয়ের পথ বেছে নেন। ভগ্ন হৃদয় জোরা লাগাতে বা অতীতের কষ্ট দূর করতে বিয়েতে সম্মত হওয়া একটি ভুল সিদ্ধান্ত। 

পরিবারের বড় সন্তান হওয়ায় বিয়ে করা: এখনও পরিবারের বড় সন্তান আগে বিয়ে করবে এটাই স্বাভাবিক ঘটনা। আর বড় বোন থাকলে তো কথাই নেই। পরিবারে কয়েকটি সন্তান থাকলে সবসময়ই বড় জনকে বিয়ের জন্য চাপের মুখে পড়তে হয়; এমনকি তৈরি না থাকলেও।

সামাজিক চাপ: আপনার বেশির ভাগ বন্ধু বিয়ে করে ফেলেছে, কয়েকজনের আবার সন্তানও আছে, কেবল এই কারণে যদি বিয়ে করতে চান তাহলে বরং নিজের বৈবাহিক অবস্থা পরিবর্তন না করে বন্ধু মহল পরিবর্তন করুন।

বিয়ের বয়স শেষ হয়ে যাচ্ছে: সঠিক বয়সে বিয়ে করার প্রয়োজনীয়তা কম বেশি সবাই জানে। তাই বলে, বয়স শেষ হয়ে যাচ্ছে এই ভেবে যাকে তাকে বিয়ে করার সিদ্ধান্ত মোটেও ঠিক নয় ।

অর্থনৈতিক ও সামাজিক নিশ্চয়তা: বিশ্বাস করুন আর না করুন, অর্থনৈতিক ও সামাজিক মর্যাদা বাড়াতে অনেকে বিয়েকে ভালো উপায় বলে মনে করেন। যদি অর্থনৈতিক স্বচ্ছলতার জন্য বিয়ে করতে চান তাহলে আগে থেকেই জেনে রাখুন, টাকায় সুখ কেনা যায় না।

প্রথা মেনে চলতে: অনেকেই কেবল বিয়ে করতে হয় বলে বিয়ে করেন। মনে রাখবেন, বিয়ে করতেই হবে এমন কোনো কথা নেই। পৃথিবীতে অনেক মানুষই একা সুখে আছেন। প্রথা মানতে নিজেকে বিয়ের বন্ধনে আবদ্ধ করার মানে হবে বোকামি সিদ্ধান্ত।

ডেইলি বাংলাদেশ/জেএমএস