Alexa এসএসসি পাস ছাড়া ম্যানেজিং কমিটির সদস্য নয়

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

এসএসসি পাস ছাড়া ম্যানেজিং কমিটির সদস্য নয়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৩ ৩ জুলাই ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সদস্যদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি এবং গভর্নিং বডির সদস্যদের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি করার সুপারিশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। এছাড়া বিদ্যোৎসাহী সদস্যদের শিক্ষাগত যোগ্যতা মাস্টার্স ডিগ্রি করার কথা বলা হয়েছে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ উপস্থাপন করা হয়। এর আগের বৈঠকের আলোচনার প্রেক্ষিতে ম্যানেজিং কমিটির সদস্য নির্বাচনে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে ঢাকা শিক্ষা বোর্ড এই সুপারিশ করে। শিক্ষা বোর্ডের সুপারিশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সদস্য হতে শিক্ষাগত যোগ্যতা নূন্যতম এসএসসি পাস এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত কলেজের গভর্নিং বডির সদস্যদের ক্ষেত্রে অভিভাবক প্রতিনিধি ন্যূনতম এইচএসসি ও বিদ্যোৎসাহী  সদস্যের ক্ষেত্রে মাস্টার্স ডিগ্রি থাকার বিধান করার কথা বলা হয়।

উল্লেখ্য, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (এমপিওভুক্ত) পরিচালনা কমিটি গঠনে নতুন খসড়া নীতিমালা তৈরি করছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এ লক্ষ্যে মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির বৈঠকে একটি উপ কমিটি গঠন করা হয়েছে। উপ কমিটিকে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির নীতিমালা তৈরিতে প্রয়োজনীয় সুপারিশ সম্বলিত রিপোর্ট প্রদানের নির্দেশনা দেয়া হয়।

এর আগে গত গত ২ মে অনুষ্ঠিত কমিটির পূর্ববর্তী বৈঠকে ম্যানিজিং কমিটির সদস্যদের শিক্ষাগত যোগ্যতা থাকা নিয়ে বির্তক হয়। ওই বৈঠকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল কমিটির সদস্যদের ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করার কথা বলেন। তার বক্তব্যে দু' একজন সদস্য একমত হলেও শিক্ষামন্ত্রী দীপু মনি ও ফজলে হোসেন বাদশা বিরোধিতা করেন। তাদের যুক্তি একজন সংসদ সদস্য নির্বাচনের জন্য যেখানে শিক্ষাগত যোগ্যতা নিয়ে কথা ওঠে না সেখানে এই পদে কেন এই প্রশ্ন আসবে? পরে বিষয়টি নিয়ে সংসদের বৈঠকেও প্রশ্ন ওঠে।

কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মো. আব্দুল কুদ্দুস, এ. কে. এম শাহাজান কামাল, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া, এম এ মতিন এবং গোলাম কিবরিয়া টিপু  অংশগ্রহণ করেন।

ডেইলি বাংলাদেশ/এস

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩