Alexa এসএসসি ও এইচএসসিতে দুই বিষয়ে পরীক্ষা বাতিল 

ঢাকা, বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৩ ১৪২৬,   ০২ রজব ১৪৪১

Akash

এসএসসি ও এইচএসসিতে দুই বিষয়ে পরীক্ষা বাতিল 

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৫৫ ৩১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৩:৩৮ ৩১ ডিসেম্বর ২০১৯

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে ২০২০ শিক্ষাবর্ষ থেকে এসএসসি ও এইচএসসির দুই বিষয়ের পরীক্ষা বাতিল করা হয়েছে। তাই সিলেবাস থেকে এ দুটি বিষয় তুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ঢাকা শিক্ষা বোর্ড সূত্র থেকে জানা গেছে।

আর এ দুটি বিষয় হলো চারুকারু ও শারীরিক শিক্ষা। বর্তমানে এসএসসি পরীক্ষায় চারুকারু মৌলিক বিষয় হিসেবে পরীক্ষা আয়োজন করা হয়ে থাকে। আর শারীরিক শিক্ষা বিষয়ে পরীক্ষার্থীর স্ব স্ব প্রতিষ্ঠান থেকে মূল্যায়নের করে প্রাপ্ত নম্বর শিক্ষা বোর্ডে পাঠানো হয়।

এইচএসসি পর্যায়ে চারুকারু ঐচ্ছিক বিষয় হিসেবে নির্বাচন করা হয়। যেসব শিক্ষার্থী ঐচ্ছিক বিষয় হিসেবে নির্বাচন করেন তাদের এ বিষয়ে পরীক্ষা দিতে হয়। ঐচ্ছিক বিষয়ে অকৃতকার্য হলে সব বিষয়ে ফেল হয়ে যায়। এর ফলে ওই পরীক্ষার্থীর জিপিএ নম্বর প্রকাশ করা হয় না।

অন্যদিকে ক্লাসে মূল্যায়ন বাড়াতে আগামী বছর ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকে ২০২০ শিক্ষাবর্ষে আমূল পরিবর্তন আনা হচ্ছে। এর পরের বছর সপ্তম, পরে অষ্টম, নবম ও দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তক এক বছরের ব্যবধানে একটি স্তরের পরিবর্তন আনা হবে। যাতে করে নতুন বই পড়ে যে শিক্ষার্থীরা সপ্তম শ্রেণিতে উঠছে তাদের পরবর্তী বছরে নতুন কারিকুলামের বই দেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম/টিআরএইচ