Alexa এসএসসির প্রশ্ন সবখানেই!

ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯,   কার্তিক ১ ১৪২৬,   ১৬ সফর ১৪৪১

Akash

এসএসসির প্রশ্ন সবখানেই!

 প্রকাশিত: ১১:০৫ ১১ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ১১:৩১ ১১ ফেব্রুয়ারি ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

চলতি বছরের এসএসসি পরীক্ষায় শনিবার গণিত বিষয়েরও প্রশ্নফাঁসের খবর পাওয়া গেছে। এ ঘটনায় শিক্ষক-পরীক্ষার্থীসহ ১০ জনকে আটক করা হয়।

কোথাও আবার কক্ষের দায়িত্বে থাকা শিক্ষকরা পরীক্ষা শুরুর আগেই মাঠে প্রশ্ন বিলিয়েছেন। বেশির ভাগ জায়গাতেই ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে হুবহু মিলে গেছে পরীক্ষা হলের প্রশ্ন। এদিন বহিষ্কার করা হয়েছে ছয় শিক্ষার্থীকে এবং কারাদণ্ড দেয়া হয়েছে এক গৃহশিক্ষকের।

রাজশাহী
রাজশাহীতে মোবাইল ফোনে প্রশ্ন পেয়ে রাবিয়া ইসলাম নামের এক কলেজ ছাত্রীকে আটক করেছে পুলিশ। পরে মিলিয়ে দেখা গেছে, পরীক্ষার প্রশ্নের সঙ্গে ফাঁস হওয়া নৈর্ব্যক্তিক অংশের ৩০টিই মিলে গেছে।

আটক মেয়েটির মুঠোফোনের প্রশ্নের সঙ্গে পরীক্ষার ৩০টি নৈর্ব্যক্তিক প্রশ্নই মিলেছে। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

যশোর
প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে যশোর জিলা স্কুলের সামনে থেকে মনিরুজ্জামান নামের একজন গৃহশিক্ষককে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ ঘটনায় তাকে ১০ দিনের কারাদণ্ড দেয়া হয়।

আটককৃত গৃহশিক্ষক যশোরের সরকারি মাইকেল মধুসূদন (এমএম) কলেজের ছাত্র।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, সকালে পরীক্ষা শুরুর আগে জিলা স্কুল কেন্দ্রের সামনে দাঁড়িয়ে নিজের মোবাইল ফোনে কয়েকজনকে প্রশ্নপত্র দেখাচ্ছিলেন মনিরুজ্জামান। এ সময় তাকে আটক করে পুলিশের হাতে তুলে দেয় স্থানীয় লোকজন। পরে ওই যুবককে পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। ওই যুবকের কাছে `ক` সেটের প্রশ্নপত্র পাওয়া গেছে। তবে পরীক্ষা হয়েছে `খ` সেটে।

শেরপুর
শহরের মাধবপুর এলাকায় মডেল গার্লস ইনস্টিটিউটের প্রধান ফটকের সামনে সোলায়মান হোসেন নামের এক যুবকের গতিবিধি দেখে সন্দেহ হলে পুলিশ তাকে মোবাইল সেটসহ আটক করে। পরে তার মোবাইলে মূল প্রশ্নের ৩০টি এমসিকিউ প্রশ্ন ও তার উত্তর পাওয়া যায়।

তার বিরুদ্ধে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি এবং পাবলিক পরীক্ষা নিয়ন্ত্রণ আইনে সদর থানায় মামলা করার প্রস্তুতি চলছে।

গাজীপুর
গাজীপুরের কালীগঞ্জ উপজেলার একটি কেন্দ্রে মোবাইল ফোনে গণিতের ফাঁস হওয়া প্রশ্ন পাওয়া গেছে। এ ঘটনায় তিন পরীক্ষার্থী ও দায়িত্বে অবহেলার জন্য দুই শিক্ষককে আটক করা হয়।

আটককৃত শিক্ষকেরা হলেন, চুপাইর বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষক সঞ্জিব কুমার দেবনাথ ও জাঙ্গালিয়া উচ্চবিদ্যালয়ের শিক্ষক নজরুল ইসলাম। আটক পরীক্ষার্থীরা হলো প্রণয় দাস, সঞ্জয় শীল ও সজীব দাস। পরে তিনজনকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়।

নবাবগঞ্জ (ঢাকা)
ঢাকার নবাবগঞ্জ উপজেলায় গণিতের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে দুই শিক্ষককে আটক করেছে পুলিশ। শনিবার সকালে নবাবগঞ্জ পাইলট উচ্চবিদ্যালয় কেন্দ্রের মাঠে মোবাইলে প্রশ্ন ফাঁস করার সময় তাদের আটক করা হয়।

অভিযুক্ত শিক্ষকেরা হলেন, বক্সনগর উচ্চবিদ্যালয়ের শিক্ষক রনি মিয়া ও বাহ্রা ওয়াছেক মেমোরিয়াল হাইস্কুলের শিক্ষক সোহেল রানা।

জানা গেছে, সোহেল ও রনির মোবাইল ফোনে গণিত পরীক্ষার `খ` সেটের নৈর্ব্যক্তিক প্রশ্ন ও উত্তর পাওয়া যায়। 

ডেইলি বাংলাদেশ/টিএএস/টিআরএইচ