এলএনজি নিয়ে মহেশখালীতে ‘জাশাসিয়া’
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=65106 LIMIT 1

ঢাকা, শনিবার   ১৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ৩১ ১৪২৭,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

এলএনজি নিয়ে মহেশখালীতে ‘জাশাসিয়া’

কক্সবাজার প্রতিনিধি

 প্রকাশিত: ০৬:৪০ ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৬:৪২ ২ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দেড় লাখ ঘনমিটার তরল প্রাকৃতিক গ্যাস নিয়ে কাতার থেকে শনিবার রাতে মহেশখালী উপকূলে পৌঁছেছে জাহাজ 'জাশাসিয়া'।

জাহাজটি বর্তমানে মহেশখালী উপকূল থেকে তিন কিলোমিটার দূরে ভাসমান টার্মিনাল হিসেবে অবস্থান করছে। আগামী ১৫ বছর জাহাজটি ভাসমান টার্মিনাল হিসেবে সাগরে অবস্থান করবে। এর মধ্যে বাংলাদেশ সরকারের প্রয়োজনী অবকাঠামো গড়ে তুলবে। এরপর পুরো প্রক্রিয়াটি সরকারের মালিকানায় চলে আসবে।

পেট্রোবাংলার মহাব্যবস্থাপক (এলএনজি সেল) রফিকুল ইসলাম বলেন, এটা দেশে আসা এলএনজিবাহী অষ্টম জাহাজ। এ চালান খালাসের পর আমদানি করা এলএনজি ঢাকায় সরবরাহ করা হবে। মহেশখালীর এলএনজি টার্মিনাল থেকে প্রতিদিন ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে। দেশে গ্যাস সরবরাহের ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য প্রতিমাসে ৫টি মাদার ভ্যাসেলে করে এলএনজি আমদানিরও পরিকল্পনা নেয়া হয়েছে। বর্তমানে প্রতিমাসে দুই থেকে তিনটি এলএনজি জাহাজ আসছে।

ডেইলি বাংলাদেশ/এআর