এভারেস্টে জয়ের নতুন রেকর্ড গড়লেন এই ব্যক্তি

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

এভারেস্টে জয়ের নতুন রেকর্ড গড়লেন এই ব্যক্তি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৭ ১৫ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সবথেকে বেশি বার পৃথিবীর উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট। এখানে একবার উঠা যে কোস মানুষের জন্যই বড় চ্যালেঞ্জ। কিন্তু সেখানে আরোহনের নতুন রেকর্ড গড়লেন নেপালের পর্বতারোহী কামি রিটা শেরপা। মঙ্গলবার তিনি ২৩তম বারের জন্য এভারেস্টের শিখরে উঠলেন। তিনিই প্রথম ব্যক্তি যিনি এতবার পৃথিবীর শীর্ষবিন্দুতে পা রাখলেন।

২৩তম বার এভারেস্ট শৃঙ্গ জয়ের জন্য রিটা যাত্রা শুরু করেছিলেন নেপালের আরও আট জন পর্বতারোহীর সঙ্গে। নেপালের দিকের রুট দিয়ে যাত্রা শুরু করেছিলেন তিনি। সেই যাত্রা সফলভাবে শেষ হল মঙ্গলবার।

রিতার এই রেকর্ডে উচ্ছ্বসিত হিমালয়ান গাইড নেপালের তরফে ঈশ্বরী পাউডেল রিটার এ বারের শৃঙ্গ জয় নিয়ে এক সংবাদ সংস্থাকে বলেছেন, এই বছর কাজটা কঠিন ছিল। সে জন্য আমরা ভীতও ছিলাম। কিন্তু শেষমেশ আবহাওয়া ঠিক হওয়ায় কোনও অসুবিধার মধ্যে পড়তে হয়নি।

এ বছর নেপাল রেকর্ড সংখ্যক পর্বতারোহীকে এভারেস্ট যাত্রার জন্য অনুমতি দিয়েছে। তাই এভারেস্টে ভিড় কমাতে যাত্রার দিনে কাটছাঁটও করা হতে পারে। 

ডেইলি বাংলাদেশ/এমএস

Best Electronics

শিরোনাম

শিরোনামজঙ্গিবাদ থেকে মুক্ত রেখে দেশের অর্থনৈতিক উন্নয়ন চায় সরকার: প্রধানমন্ত্রী শিরোনামপরিবেশ আইন-লঙ্ঘন: উত্তরাঞ্চলের ১৯ ইটভাটার মালিকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ হাইকোর্টের শিরোনামকেমিক্যাল ব্যবহার বন্ধে সারা দেশের ফলের বাজারে যৌথ কমিটির তদারকির নির্দেশ হাইকোর্টের শিরোনামরূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের আবাসিক প্রকল্পে দুর্নীতির ঘটনা তদন্ত চেয়ে হাইকোর্টে করা রিটের শুনানি আজ শিরোনামবিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইটের টিকিট বিক্রি শুরু শিরোনামসংরক্ষিত আসনে বিএনপির মনোনয়ন জমা দিলেন রুমিন ফারহানা শিরোনামরাঙামাটিতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা শিরোনামচট্টগ্রামে বন্দুকযুদ্ধে ছিনতাইকারী নিহত শিরোনামরাজধানীতে বন্দুকযুদ্ধে দুই ছিনতাইকারী নিহত শিরোনামআজ ইফতার: সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে