এবিটির জঙ্গি ঘুমন্ত শার্দুল গ্রেফতার

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭,   ১১ সফর ১৪৪২

এবিটির জঙ্গি ঘুমন্ত শার্দুল গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪০ ৭ আগস্ট ২০২০  

জঙ্গি আমিনুল ইসলাম

জঙ্গি আমিনুল ইসলাম

নারায়ণগঞ্জের আড়াইহাজার থেকে নিষিদ্ধ ঘোষিত আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) এর এক জঙ্গিকে গ্রেফতার করেছে অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। তার নাম- আমিনুল ইসলাম (২০)। বুধবার রাতে তাকে আড়াই হাজারের দক্ষিণপাড়া থেকে গ্রেফতার করা হয়। সে ফেসবুকে ‘ঘুমন্ত শার্দুল’ নামের আইডি খুলে প্রচারণা শুরু করতো।

শুক্রবার ভোরে এটিইউ এর পুলিশ সুপার আসলাম খান এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, গোয়েন্দা তথ্যে বুধবার রাতে আড়াইহাজারের দক্ষিণপাড়া থেকে নিষিদ্ধ সংগঠন এবিটির এক জঙ্গিকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে ১টি মোবাইল, বিপুল পরিমাণ বিভিন্ন ধরনের উগ্রবাদী বই ও দলীয় কাগজপত্র উদ্ধার করা  হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার আমিনুল ইসলাম নিজেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য বলে স্বীকার করেছে। তাদের দলের মূল উদ্দেশ্য জঙ্গি কার্যক্রমের মাধ্যমে যেকোনো মূল্যে ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করা। এ লক্ষ্যে তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্নভাবে তাদের উগ্রবাদী মতামত প্রচার করতো সে। নিজে একটি গ্রুপের অ্যাডমিন হিসেবে কাজ করেছে। ফেসবুক জিহাদী মতাদর্শে উদ্বুদ্ধ করার লক্ষ্যে তারা বিভিন্ন ধরনের বই, লিফলেট ও প্রচারপত্র তৈরি করে অনলাইনে তা বিতরণ করতো। কিন্তু কিছুদিনপর ফেসবুক কর্তৃপক্ষ ওই গ্রুপের আইডি বন্ধ করে দেয়। পরে সে ‘ঘুমন্ত শার্দুল’ নামের নতুন আইডি খুলে প্রচারণা শুরু করে।

এসপি আসলাম খান আরো জানান, বাংলাদেশের শান্তিশৃঙ্খলা বিনষ্ট করাসহ দেশের নিরাপত্তা, স্বাধীনতা, সার্বভৌমত্ব বিনষ্ট করার চেষ্টা করছিলো। এছাড়া, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ ধ্বংস, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট, ধর্মীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি ও ব্যক্তিদের হত্যা করে দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রে তার লিপ্ত থাকার প্রমাণ পাওয়া গেছে। এ ঘটনায় তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসবি/এমআরকে