এবার ফেসবুক থেকে মুখ ফিরিয়ে নিলো মাইক্রোসফট
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191247 LIMIT 1

ঢাকা, বুধবার   ১২ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৯ ১৪২৭,   ২২ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

এবার ফেসবুক থেকে মুখ ফিরিয়ে নিলো মাইক্রোসফট

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:৪৩ ১ জুলাই ২০২০  

ফেসবুকে বিজ্ঞাপন বন্ধ করল মাইক্রোসফট। ছবি: সংগৃহীত

ফেসবুকে বিজ্ঞাপন বন্ধ করল মাইক্রোসফট। ছবি: সংগৃহীত

ভাইবার, অ্যাডিডাস, বেন অ্যান্ড জেরিস, পেপসিকো ও হোন্ডাসহ শতাধিক নামীদামী কোম্পানি ফেসবুক বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। এবার টেক জায়ান্ট মাইক্রোসফট জানিয়েছে, তারা আগস্ট পর্যন্ত ফেসবুক এবং ইনস্টাগ্রামকে কোনো ধরনের বিজ্ঞাপন দেবে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকিমূলক পোস্টের ব্যাপারে কোনো পদক্ষেপ না নেয়ার ফেসবুকের বিপক্ষে প্রতিষ্ঠানগুলো এমন অবস্থান নেয়। এর আগে ফেসবুক বর্জনের আহবান জানিয়ে #StopHateforProfit ক্যাম্পেইন শুরু করে এডিএল, এনএএসিপি ও কালার অব চেঞ্জ নামের কয়েকটি সংগঠন।

তবে মাইক্রোসফট জানিয়েছে, তারা এই ক্যাম্পেইনে যোগ দিয়ে বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত নেয়নি। বরং বিদ্বেষ, সহিংসা ও পর্নোগ্রাফি কনটেন্ট বিষয়ে ফেসবুক কঠোর পদক্ষেপ না নেয়ায় অসন্তুষ্ট তারা। একই কারণে সম্প্রতি ইউনিলিভারও ফেসবুক থেকে মুখ ফিরিয়ে নেয়।

এই বয়কট কি ফেসবুকের ক্ষতি করতে পারে? সহজ এবং সংক্ষিপ্ত উত্তর হচ্ছে ‘হ্যাঁ’। কারণ ফেসবুকের মোট আয়ের একটা বিরাট অংশ বিজ্ঞাপন থেকে আসে। এভাইভা ইনভেস্টরস এর ডেভিড কামিং বলেন, ফেসবুকের ব্যাপারে এই যে একটা আস্থার সংকট তৈরি হয়েছে এবং তাদের কোনো নৈতিক অবস্থান নেই বলে একটা ধারণা তৈরি হয়েছে সেটা তাদের ব্যবসার ক্ষতি করতে পারে।

গত শুক্রবার ফেসবুকের শেয়ারের দাম কমে গেছে প্রায় ৮ শতাংশ। এর ফলে ফেসবুকের প্রধান নির্বাহী এবং মার্ক জাকারবার্গের সম্পদ অন্তত কাগজে-কলমে ৬ বিলিয়ন বিলিয়ন পাউন্ড কমে গেছে।

ডেইলি বাংলাদেশ/এনকে