Alexa এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রাজস্থানের পার্লামেন্টে বিল পাস

ঢাকা, বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৬ ১৪২৬,   ২৪ জমাদিউস সানি ১৪৪১

Akash

এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রাজস্থানের পার্লামেন্টে বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৮ ২৫ জানুয়ারি ২০২০   আপডেট: ১৮:০৩ ২৫ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কেরালা এবং পাঞ্জাবের পর এবার ভারতের তৃতীয় রাজ্য হিসেবে  বিতর্কিত নাগরিকত্ব আইনের  বিরুদ্ধে প্রস্তাব পাস করেছে রাজস্থান। শনিবার রাজস্থানের বিধানসভায় প্রস্তাবটি পাস হয়।

তবে প্রস্তাবটি পাস হওয়ার সঙ্গে সঙ্গে নাগরিকত্ব আইনের পক্ষে স্লোগান দিতে দিতে বিক্ষোভ দেখাতে শুরু করেন কয়েকজন বিজেপি বিধায়ক।

সংশোধিত নাগরিকত্ব আইনে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে ভারতে আশ্রয় নেয়া শুধু অমুসলিম শরণার্থীদেরই নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। 

এই আইনটি পাস হওয়ার পর থেকেই ভারতজুড়ে এর বিরুদ্ধে বিক্ষোভ চলছে। বিরোধীদের মতে, এই আইন বৈষম্যমূলক এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী। দেশের বিরোধী দলগুলো কেন্দ্রকে এই আইন প্রত্যাহার করার কথাও বলেছে।

এই সপ্তাহের শুরুতে ভারতের সুপ্রিম কোর্ট সংশোধিত নাগরিকত্ব আইনের ওপর স্থগিতাদেশ দেয়ার আবেদন খারিজ করে দেন।

আদালত বলেছেন, তারা সরকার পক্ষের জবাব না শুনে সিএএ নিয়ে কোনো স্থগিতাদেশ দেবেন না। আগামী ৪ সপ্তাহের মধ্যে কেন্দ্রের জবাব তলব করেছেন দেশটির শীর্ষ আদালত।

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে ১৪৩টি আবেদন জমা পড়ে। শীর্ষ আদালতে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে করা আবেদনগুলোতে দাবি করা হয়েছে, সিএএ অবৈধ এবং সংবিধানের মূল কাঠামোর পরিপন্থী। 

এতে আরো বলা হয়েছে, আইনটি সাম্যের অধিকারেরও পরিপন্থী। কারণ এটি ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদান করার কথা বলে। 

এর আগে কেরালা সরকার দেশের প্রথম রাজ্য সরকার হিসেবে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় প্রস্তাব পাস করে, পরে ওই আইনকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয় তারা। 

কেরালার পর দ্বিতীয় রাজ্য হিসেবে এই আইন তাদের রাজ্যে কার্যকর না করার সিদ্ধান্ত নেয় পাঞ্জাবও। এবার সেই তালিকায় যুক্ত হলো রাজস্থান।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ