করোনার মাঝেই নতুন ‘হান্টাভাইরাসে’ আক্রান্ত চীন, একজনের মৃত্যু

ঢাকা, রোববার   ০৫ জুলাই ২০২০,   আষাঢ় ২১ ১৪২৭,   ১৩ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

করোনার মাঝেই নতুন ‘হান্টাভাইরাসে’ আক্রান্ত চীন, একজনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৮ ২৪ মার্চ ২০২০   আপডেট: ১১:৩৭ ২৫ মার্চ ২০২০

ভাইরাস শনাক্তের জন্য পরীক্ষার ফাইল ছবি

ভাইরাস শনাক্তের জন্য পরীক্ষার ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসের পর আরেকটি ভাইরাসের সংক্রমণে চীনে একজনের মৃত্যু হয়েছে। সোমবার দেশটির ইউনান প্রদেশে হান্টাভাইরাসে আক্রান্ত হয়ে ওই ব্যক্তির মৃত্যু হয়।-খবর চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের।

সংবাদমাধ্যমটি জানায়, চীনের শেনডং প্রদেশ থেকে ইউনান প্রদেশে যাওয়ার পথে একটি বাসে ওই ব্যক্তির মৃত্যু হয়। মৃত ব্যক্তি হান্টা নামের ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। এ জন্য তাকে বহনকারী বাসের বাকি ৩২ যাত্রীর নমুনা পরীক্ষা করা হয়েছে।

চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুযায়ী, হান্টাভাইরাস করোনাভাইরাসের পরিবারের অন্তর্ভুক্ত। এটি ইঁদুর ও কাঠবিড়ালিদের শরীরে থাকে। ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর জ্বর, বমি, পেটে ব্যথা, শুকনো কাশি ও শ্বাসপ্রশ্বাসের সমস্যা হয়।

এদিকে করোনাভাইরাসের মতোই প্রাণঘাতী হান্টাভাইরাস। বিশেষজ্ঞদের মতে, করোনার মতো বাতাস বা নিঃশ্বাসের মাধ্যমে ভাইরাসটি ছড়ায় না। তবে ইঁদুর বা কাঠবিড়ালি প্রজাতির মতো প্রাণীদের স্পর্শে হান্টাভাইরাসটি ছড়াতে পারে।

বিশেষজ্ঞরা আরো জানান, এখনো হান্টাভাইরাস একজনের থেকে আরেকজনের মাঝে ছড়ায় কিনা নিশ্চিত হওয়া যায়নি। যদি কোনো ব্যক্তি ইঁদুরের মল, প্রসাদ স্পর্শ করে তার হাতটি নাক, মুখ, কানে লাগায় তবে হান্টাভাইরাস সংক্রমণ করতে পারে।
 

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এমকে