Alexa এবার ইংলিশ লিগে যুক্ত হচ্ছে ভিএআর

ঢাকা, বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯,   ভাদ্র ৭ ১৪২৬,   ২০ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

এবার ইংলিশ লিগে যুক্ত হচ্ছে ভিএআর

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:২০ ১৮ জুলাই ২০১৯  

ইংলিশ প্রিমিয়ার লিগের আগামী মৌসুমে প্রথমবারের মতো ব্যবহৃত হতে যাচ্ছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ভিএআর পদ্ধতি।

ফিফা ফুটবল বিশ্বকাপ কিংবা কোপা আমেরিকার মতো বড় আসরে ভিএআর থাকলেও ইপিএলে কখনোই ব্যবহৃত হয়নি এই প্রযুক্তি। তবে এই প্রযুক্তি ব্যবহারে ম্যাচের গতি বাধাগ্রস্ত হবে না বলে জানিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী রিচার্ড মাস্টার্স। 

খবরে বলা হয়, ভিএআর ব্যবহারে ফিফার সব নিয়ম মানা হলেও, পেনাল্টি নিরীক্ষণ প্রক্রিয়াটি মানার ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

রাশিয়া বিশ্বকাপ, ফ্রান্সে সদ্য সমাপ্ত নারী ফুটবল বিশ্বকাপ আর সবশেষ ব্রাজিলের কোপা আমেরিকা; বৈশ্বিক সব টুর্নামেন্টে ব্যবহৃত হয়েছে ভিএআর। তবে পেশাদার ফুটবল লিগের আইকন ইপিএলে ২০১৯/২০ মৌসুমে প্রথমবারের মতো ব্যবহার করা হবে এই প্রযুক্তি। 

প্রিমিয়ার লিগের প্রধান নির্বাহী রিচার্ড মাস্টার্স বলেন, প্রিমিয়ার লিগে গেলো মৌসুমে আমরা ভিএআর ব্যবহার করিনি। কেননা এই প্রযুক্তিতে দক্ষ যথেষ্ট পরিমাণ রেফারি আমাদের ছিলো না। আপনারা জানেন, শনিবার রাতে একসঙ্গে অনেকগুলো ম্যাচ থাকে লিগে। সুতরাং আমরা পর্যাপ্ত ম্যাচ অফিসিয়ালদের ট্রেনিং করিয়েছি। এই মৌসুমে আমরা প্রথমবারের মতো ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিদের ব্যবহার করতে যাচ্ছি।

তিনি আরো বলেন, দর্শক যেমন নির্ভুল রেফারিং দেখতে চান, তেমনি ম্যাচের উত্তেজনা অক্ষুণ্ণ থাকুক, সেটাও চান। পেনাল্টিতে ভিএআর নিয়ে বিতর্ক আছে। এ ব্যাপারে রেফারিদের সঙ্গে আলোচনা এখনো বাকি আছে।

ডেইলি বাংলাদেশ/আরএ

Best Electronics
Best Electronics