এবার অ্যাপলকে চীনের বয়কটের ঘোষণা

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

এবার অ্যাপলকে চীনের বয়কটের ঘোষণা

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০২ ২০ মে ২০১৯   আপডেট: ১৪:০২ ২০ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন টেক জায়ান্ট গুগল হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করেছে। এখন আর হুয়াওয়ের নতুন ফোনে গুগলের প্লে স্টোর, জিমেইল, ম্যাপ, ক্রোম ব্রাউজারের মতো সেবা ব্যবহার করতে পারবে  না। 

এমন ঘোষণার পর চীনারা এখন অ্যাপলকে বয়কট করবে বলে সিদ্ধান্ত নিচ্ছে। দেশটির অনেক নাগরিক এরই মধ্যে তাদের সিদ্ধান্তের কথা জানাতে শুরু করেছে সামাজিক মাধ্যমে।

সম্প্রতি শুরু হওয়া যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ চলার মধ্যেই এমন ঘোষণা দেয়া শুরু করেছেন অনেকে চীনা আইফোন ব্যবহারকারী। তার ওপর নতুন করে রোরবার রাতে মার্কিন জায়ান্ট গুগল হুয়াওয়ের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা দিয়ে বসেছে। এরপর থেকে আরো বেশি পরিমাণে চীনা নাগরিক আইফোনসহ অ্যাপলের পণ্য বয়কটের ঘোষণা দিতে শুরু করেছে। 

এরই মধ্যে এমন ঘোষণা ছড়িয়ে পড়েছে দেশটির সামাজিক মাধ্যম সাইট উইবোতে। চীনারা একাট্টা হওয়া শুরু করেছে।  

একজন লিখেছেন, আমি চেয়েছিলাম এরপর স্মার্টফোন হিসেবে অ্যাপলের আইফোন কিনবো। কিন্তু যুক্তরাষ্ট্রের এই অবস্থা চীনের পক্ষে মেনে নেয়া সম্ভব নয়। অ্যাপলকে বয়কট করছি। বেশ কয়েক মাস আগে থেকেই বাণিজ্য ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছে। 

বিশেষ করে হুয়াওয়েকে কেন্দ্র করে এই বাণিজ্য যুদ্ধ শুরু হয়।

যুক্তরাষ্ট্র অভিযোগ, হুয়াওয়ের ডিভাইস যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকী। এসব ডিভাইসের মাধ্যমে নজরদারী ও তথ্য হাতিয়ে নেবার কাজ করছে চীন। কিন্তু বরাবরই চীন এবং হুয়াওয়ে কর্তৃপক্ষ বিষয়টি অস্বীকার করে এসেছে।

বুধবার এক বৈঠকে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়েকে এমন এক তালিকাভুক্ত করেছে।  

ডেইলি বাংলাদেশ/এমকে