এবারো র‍্যাংকিংয়ে বিশ্ব সেরা অক্সফোর্ড
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=132021 LIMIT 1

ঢাকা, রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৫ ১৪২৭,   ০১ সফর ১৪৪২

Beximco LPG Gas

এবারো র‍্যাংকিংয়ে বিশ্ব সেরা অক্সফোর্ড

শিক্ষাঙ্গন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪২ ১২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৪:৫২ ১২ সেপ্টেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

এবারো বিশ্ব সেরা বিশ্বাবিদ্যালয়ের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করেছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এ নিয়ে টানা চতুর্থবারে মতো সেরা বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পেয়েছে অক্সফোর্ড।

বিশ্বের শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়
অবস্থান     বিশ্ববিদ্যালয়
১     অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
২     ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি
৩     ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়
৪     স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
৫     যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)
৬     প্রিন্সটন বিশ্ববিদ্যালয়
৭     হার্ভাড বিশ্ববিদ্যালয়
৮     ইয়েল বিশ্ববিদ্যালয়
৯     শিকাগো বিশ্ববিদ্যালয়
১০     লন্ডন ইম্পেরিয়াল কলেজ

র‍্যাংকিংয়ে যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়কে তৃতীয় ও লন্ডন ইম্পেরিয়াল কলেজকে ১০ম স্থানে রাখা হয়েছে। দ্বিতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের দ্যা ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি।

দ্যা অ্যানুয়াল টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড র‌্যাংকিং-২০২০ প্রকাশিত বার্ষিক তালিকায় এ চিত্র দেখা গেছে।

৯২টি দেশের ১৪০০ বিশ্ববিদ্যালয় নিয়ে এই তালিকা করা হয়েছে। শিক্ষার গুণগতমান, গবেষণার পরিমাণ এবং খ্যাতি, গবেষণার উদ্ধৃতি, শিল্প এবং আন্তর্জাতিক সংযোগগুলো থেকে আয়-এ সমস্ত বিষয়ের ওপর ভিত্তি করেই র‌্যাংকিং নির্ধারণ করা হয়েছে।

র‌্যাংকিংয়ের সঙ্গে যুক্ত কর্মকর্তাদের মতে, আন্তর্জাতিক পরিমণ্ডলের প্রতিযোগিতায় যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালগুলোকে নিজেদের অবস্থান ধরে রাখতে দারুণ প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হতে হচ্ছে।

সেরা ১০ এর তালিকায় আছে যুক্তরাষ্ট্রের ৭টি বিশ্ববিদ্যালয়। প্রথম ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্য ৬০টিও তাদেরেই। এশিয়ার দেশগুলোর মধ্যে শক্ত অবস্থানে আছে চীন ও জাপান। তবে তালিকায় সবচেয়ে উন্নতি হয়ে ইরানের বিশ্ববিদ্যালগুলোর।

দ্যা অ্যানুয়াল টাইমস হায়ার এডুকেশন এর কর্মকর্তা ফিল বেটি বলেন, আন্তর্জাতিক পর্যায় থেকে যুক্তরাজ্য যদি আরো বেশি সরে আসতে শুরু করে তাহলে র‌্যাংকিংয়ে এখনো যে অবস্থানে তারা আছে সেটির ওপরে ভবিষ্যতে প্রভাব পড়বে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লুইজি রিচার্ডসন বলেন, অক্সফোর্ডের সফলতার অন্যতম কারণ হলো বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে গবেষণা সহযোগিতা। তাই ব্রেক্সিট আমাদের জন্য যা কিছুই আনুক না কেন আমরা এই সহযোগিতার সম্পর্ক আরো গভীরতর ও বৃদ্ধি করব, এটাই আমাদের সংকল্প।

ডেইলি বাংলাদেশ/জেডএম