এপ্রিলে হবে না এইচএসসি পরীক্ষা!

ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭,   ০১ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

এপ্রিলে হবে না এইচএসসি পরীক্ষা!

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৩ ৩ এপ্রিল ২০২০   আপডেট: ২১:০১ ৩ এপ্রিল ২০২০

শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছেন। ছবি: সংগৃহীত

শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছেন। ছবি: সংগৃহীত

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা আগামী ১ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল। তবে এ মাসে হচ্ছে না এইচএসসি পরীক্ষা। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি কমে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরই এই পরীক্ষা আয়োজন করা হবে। 

এদিকে বিষয়টি নিয়ে আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক শিক্ষার্থীদের উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন। 

ডেইলি বাংলাদেশকে তিনি বলেন, পরিস্থিতি যতদিন স্বাভাবিক হচ্ছে না, ততদিন পরীক্ষা হওয়ার কোনো সম্ভাবনা নেই। শিক্ষার্থীদের যদি পড়াশোনা ঘাটতি থাকে, তবে আমরা সেটিও পূরণ করার ব্যবস্থা করব। পরীক্ষা শুরুর আগে তাদেরকে সময় দেব। 

তিনি বলেন, আমরা আমাদের সন্তানদের প্রস্তুতি ছাড়া পরীক্ষার হলে পাঠাব না। এই বিপদের মধ্যে পরীক্ষাও আয়োজন করব না। শিক্ষার্থীদের প্রতি আহ্বান, তারা যেনো এখন ঘরে থাকে এবং পরীক্ষার প্রস্তুতি নিতে থাকে।

এদিকে ঢাকা শিক্ষা বোর্ডের অন্য একটি সূত্র বলছে, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমে গেলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার দুই সপ্তাহের মধ্যে শুরু হবে এইচএসসি পরীক্ষা। সে ক্ষেত্রে পরীক্ষা শুরুর আগে শিক্ষার্থীরা প্রস্তুতির জন্য পনেরো দিনের মতো সময় পাবে।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে এখনও আলাপ হচ্ছে। তাই কোনো কিছুই নিশ্চিত করা যাচ্ছে না।  

উল্লেখ্য, করোনার প্রাদুর্ভাবে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এছাড়া বন্ধ রয়েছে এইচএসসিসহ সব ধরনের পরীক্ষাও।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এস