Alexa এপ্রিলেই ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে আসতে হবে: অর্থমন্ত্রী

ঢাকা, শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৬ ১৪২৬,   ০৫ রজব ১৪৪১

Akash

এপ্রিলেই ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে আসতে হবে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৮ ১ জানুয়ারি ২০২০   আপডেট: ২০:২৫ ১ জানুয়ারি ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আগামী এপ্রিল মাস থেকেই ব্যাংকগুলোর ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে আসতে হবে। যেকোনো কারণেই হোক বেশি সুদ দেয়া হয়। এটা আর সইতে পারছি না। সে কারণে কঠিন সিদ্ধান্ত নিচ্ছি।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে সরকারি ক্রয় ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, আমরা ব্যাংকারদের সঙ্গে বসেছি। তখন তারা বাস্তবায়নে একমত দেন। এজন্যই আমরা তাদের তিন মাস সময় দিয়েছি। আগামী এপ্রিল মাস থেকেই আমরা আশা করি এটি বাস্তবায়িত হবে।  

এজন্য সার্কুলার ইস্যু করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, না হলে ভুল বোঝাবুঝি হবে। এটা সিন্ধান্ত হয়ে গেছে, সার্কুলার ইস্যু না করলেও তারা (ব্যাংকাররা) এটি বাস্তবায়ন করবে। 

আমানতে সুদ হার নিয়ে তিনি বলেন, যদি সরকারি ও বেসরকারি উভয় ব্যাংকে ডিপোজিটের ক্ষেত্রে সুদ হার ৬ শতাংশ করে দেওয়া হয় তাহলে সবাই সরকারি ব্যাংকে টাকা রাখবে। তাই সরকারি ব্যাংকে ডিপোজিটের সুদ হার হবে সাড়ে ৫ শতাংশ এবং বেসরকারি ব্যাংকে ডিপোজিটের ক্ষেত্রে সুদ হার হবে ৬ শতাংশ।

তিনি বলেন, যদি দুই জায়গায় ৬ শতাংশ করি তাহলে বিভিন্ন কারণে সবাই চলে যাবে সরকারি ব্যাংকে। এজন্য আমরা এক্ষেত্রে আধা পার্সেন্ট গ্যাপ রাখছি।

আগে ব্যাংকাররা কথা দিলেও ঋণের সুদ হার এক অঙ্কে আনেনি, এবার করবে কি না প্রশ্ন করা হলে অর্থমন্ত্রী বলেন, ব্যাংকাররা সহযোগিতা করবে, সরকারের সঙ্গে ব্যাংকগুলোর কোনো বৈরিতা নেই। ব্যাংকগুলোর তো লোকসান হচ্ছে না। ব্যাংক যদি ৬ শতাংশ সুদে ডিপোজিট পায় তাহলে ৯ শতাংশে ঋণ দিতে পারবে না কেন? 

মন্ত্রী আরো বলেন, আগে তাদের (ব্যাংকগুলোর) উপর ছেড়ে দেওয়া হয়েছিল, কেউ কেউ বাস্তবায়ন করেছে, কেউ কেউ করেনি। কিছু পেতে হলে কিছু দিতে হবে। সুতরাং এবার আমরা বলছি, অপেক্ষা করব তবুও বাস্তবায়ন করব। 
 

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এসএএম