এডিসের লার্ভা পেলেই শাস্তি: এলজিআরডি মন্ত্রী

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭,   ০৯ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

এডিসের লার্ভা পেলেই শাস্তি: এলজিআরডি মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৮ ১৮ মে ২০২০   আপডেট: ১৫:৩১ ১৮ মে ২০২০

ডেঙ্গু রোধে ডিএনসিসির বিশেষ অভিযান পরিদর্শনে এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম ও মেয়র মো. আতিকুল ইসলাম

ডেঙ্গু রোধে ডিএনসিসির বিশেষ অভিযান পরিদর্শনে এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম ও মেয়র মো. আতিকুল ইসলাম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সবাই জানি এডিস মশা আবাসিক, অনাবাসিক ভবনে বংশবিস্তার করে থাকে। বিশেষ করে নির্মাণাধীন ভবন আমাদের জন্য হুমকিস্বরূপ। বিষয়টি সবার কাছে বিভিন্নভাবে জানানো হয়েছে। এরপরও কোনো ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

সোমবার রাজধানীর বারিধারায় ডেঙ্গু রোধে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিরুনি অভিযান পরিদর্শনে এসে মন্ত্রী এসব কথা বলেন। এ সময় মেয়র মো. আতিকুল ইসলাম সেখানে উপস্থিত ছিলেন।

এ সময় বারিধারায় ৯ নম্বর পার্ক রোডের একটি নির্মাণাধীন ভবনে অসংখ্য পরিমাণ এডিস মশার লার্ভার খোঁজ পান। মন্ত্রী বলেন, বারবার সতর্ক করা সত্ত্বেও নির্মাণাধীন বাড়ির মালিকরা সচেতন হচ্ছেন না, এটা খুব দুঃখজনক। তারা মানুষের জীবনকে হুমকির মুখে ঠেলে দিচ্ছেন। এ জন্য আমি কঠোর আইনগত ব্যবস্থার নির্দেশ দিচ্ছি।

ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, এডিস মশার লার্ভা পাওয়ার কারণে আমরা এরইমধ্যে অনেক ভবন মালিকদের আর্থিক জরিমানা করেছি। তবে এখন সময় এসেছে তাদের সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করার।

তিনি বলেন, যারা ভবন তৈরি করছেন তারা অনেক টাকার মালিক। কিন্তু তাদের অবহেলার জন্য আমরা সবাই ঝুঁকিতে আছি।

এ সময় মেয়র ঢাকাবাসীর প্রতি তিনদিন পরপর জমে থাকা পানি ফেলে দেয়া ও এডিস মশার প্রজনন স্থল ধ্বংস করার আহ্বান জানান। তিনি বলেন, এতে আপনি নিজে, আপনার পরিবার, সমাজ, শহর ও রাষ্ট্র বেঁচে থাকবে।
 

ডেইলি বাংলাদেশ/এস.আর/আরএইচ