‘এজবাস্টন’এ বসবে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল 

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

‘এজবাস্টন’এ বসবে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল 

এস আই রাসেল  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৬ ১৯ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আইসিসি বিশ্বকাপের দ্বাদশ আসরের পর্দা উঠবে আগামী ৩০ মে। এ আসর দিয়ে পঞ্চমবারের মত স্বাগতিকদের মর্যাদা পাচ্ছে ইংল্যান্ড। আয়োজক হিসেবে ইংল্যান্ডের সহযোগী ওয়েলস। দু’দেশের ১০টি শহরে ১১টি ভেন্যুতে মোট ৪৮ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৪৬ দিনের এ ইভেন্টে দুটি সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে।

১৯৯২ বিশ্বকাপের আদলে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপ। টুর্নামেন্টে অংশ নেয়া ১০ দল প্রত্যেকে একে অন্যের মুখোমুখি হবে একবার করে। পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা চার দল খেলবে সেমিফাইনালে।

প্রায় দেড় মাসের এ মেগা ইভেন্ট বিশ্বকাপের দ্বাদশ আসরের পর্দা উঠবে লন্ডনের ওভালে। আর পর্দা নামবে ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে।

ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য আজ তুলে ধরা হলো ‘এজবাস্টন’ ভেন্যুর পরিচিতি:

এজবাস্টন, বার্মিংহাম: 
অবস্থান: এজবাস্টন, বার্মিংহাম
প্রতিষ্ঠাকাল: ১৮৮২
ধারন ক্ষমতা: ২৫,০০০
প্রথম টেস্ট: ২৯ মে ১৯০২: ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া
শেষ টেস্ট: ৬ আগস্ট ২০১০: ইংল্যান্ড বনাম পাকিস্তান
প্রথম ওডিআই: ২৮ আগস্ট ১৯৭২: ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া
শেষ ওডিআই: ৪ জুলাই ২০০৭: ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ

ইংল্যান্ডের বার্মিহামের এজবাস্টন এলাকায় অবস্থিত এটি। ওয়ারউইকশায়্যার কাউন্টি ক্রিকেট ক্লাবের নিজ মাঠ হিসেবে স্টেডিয়ামটি ব্যবহৃত হয়ে থাকে। স্টেডিয়ামের সর্বমোট দর্শক ধারণ ক্ষমতা ২৫,০০০। লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের পর এটি দ্বিতীয় বৃহত্তম ক্রিকেট খেলার মাঠ হিসেবে পরিচিতি। ১৯০২ সালে অ্যাশেজ সিরিজের মধ্য দিয়ে যাত্রা শুরু হয় এজবাস্টন স্টেডিয়ামের। ১৯৯৪ সালে ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারা ৫০১ রানের দারুন ইনিংস খেলে ইতিহাস সৃষ্টি করেছিলেন এই মাঠেই।

আসন্ন বিশ্বকাপে দ্বিতীয় সেমিফাইনালসহ এই মাঠে মোট পাঁচটি খেলা অনুষ্ঠিত হবে। সেমিফাইনালের জন্য থাকছে একদিন রিজার্ভ ডে। ১৯ জুন দক্ষিণ আফ্রিকা ও ২৬ জুন পাকিস্তানের বিপক্ষে এই মাঠে নামবে নিউজিল্যান্ড। এছাড়াও স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ৩০ জুন খেলবে ভারত। 

এরপর ২ জুলাই বাংলাদেশের মুখোমুখি হবে কোহলিরা। বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালটি এখানে অনুষ্ঠিত হবে ১১ জুলাই। আর ১২ জুলাই থাকছে রিজার্ভ ডে। 

ডেইলি বাংলাদেশ/এমআরকে