Alexa এক হাসপাতালেরই ১০ ডাক্তার, ২০ নার্স ডেঙ্গু রোগী!

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

এক হাসপাতালেরই ১০ ডাক্তার, ২০ নার্স ডেঙ্গু রোগী!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:১৭ ২৮ জুলাই ২০১৯   আপডেট: ১২:১১ ২৮ জুলাই ২০১৯

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কাউকেই ছাড়ছে না এডিস মশা। এ মশার কামড়ে সাধারণ মানুষ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, রাজনীতিবিদ এমনিক ডাক্তারও আক্রান্ত হচ্ছেন ডেঙ্গু রোগে। এরই মধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন হবিগঞ্জের সিভিল সার্জন ডা. মো. শাহাদত হোসেন হাজরা।

গত এক মাসে ১০ জন চিকিৎসক ও ২০ জন নার্সসহ মোট ৩০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে রাজধানীর মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে জানা গেছে।

এদের মধ্যে এখনো দুই নার্স হাসপাতালে চিকিৎসাধীন আছেন বলে জানিয়েছেন হাসপাতাল কতৃপক্ষ। এছাড়া যে সব চিকিৎসক এবং নার্স ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন তাদের অধিকাংশই এখনো ছুটিতে আছেন। কয়েকজন চিকিৎসক হাসপাতালে কাজ শুরু করেছেন।

গত এক মাসে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৬২৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন। এখন আর হাসপাতালের সিটই খালি নেই। 

এদিকে ডেঙ্গু থেকে রক্ষা পেতে সবাইকে সতর্কতা অবলম্বন করতে বলছে সরকার। এজন্য এডিস মশা বংশ বিস্তার করতে পারে এমন ক্ষেত্রগুলো ধংস করার পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়া কেউ ডেঙ্গুতে আক্রান্ত হলে প্যারাসিটামল ছাড়া অন্য যে কোনো ব্যথানাশক ওষুধ খাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে তথ্য অধিদফতর।

রোগীকে প্রচুর তরল (দিনে কমপক্ষে আড়াই লিটার) পানির পাশাপাশি লবণ ও খনিজ উপাদানসমৃদ্ধ তরল যেমন ডাবের পানি, ওরস্যালাইন, লেবু-লবণের শবরত, ফলের রস পান করতে বলা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমএস