এক সপ্তাহে ৫ লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭,   ০৯ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

এক সপ্তাহে ৫ লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:১০ ৯ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস এরইমধ্যে বিশ্বের ২০৯টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলে ছড়িয়ে পড়েছে

করোনাভাইরাস এরইমধ্যে বিশ্বের ২০৯টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলে ছড়িয়ে পড়েছে

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার মাত্র ৯৯ দিনে আক্রান্ত করেছে ১৫ লক্ষাধিক মানুষকে। এর মধ্যে গত এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেড়েছে পাঁচ লাখেরও বেশি।

ভাইরাসটি এরইমধ্যে বিশ্বের ২০৯টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ১৮ হাজার ৭১৯ জন। মৃতের সংখ্যা ৮৮ হাজার ৫০২ জন। প্রাণঘাতী এই ভাইরাসের সঙ্গে লড়াই করে সেরে উঠেছে ৩ লাখ ৩০ হাজার ৫৮৯ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে বিশ্বে সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৪ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৪ হাজার ৭৯০ জনের। করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৮০৭ জন, মারা গেছেন ৩ হাজার ৩৩৫ জন।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত ১৭ হাজার ৬৬৯ জন মারা গেছেন, আর আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৪২২ জন। মৃত্যুতে ইতালির পরই রয়েছে স্পেনের অবস্থান। দেশটিতে এখন পর্যন্ত ১৪ হাজার ৭৯২ জন মারা গেছেন, আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৪৮ হাজার ২২০ জন।

করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার ঘটনায় ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে চীন। বিশেষ করে পশ্চিমা গণমাধ্যম এবং রাজনীতিকরা এ ঘটনায় প্রথম থেকেই  চীনের দিকে অঙুল তুলেছেন। তবে চীন প্রথম থেকেই ভাইরাসটির বিরুদ্ধে দৃঢ় মনোবলে বুক চিতিয়ে লড়াই করছে। প্রকৃতপক্ষে চীন শুরু থেকেই যদি পরিস্থিতি কঠোরভাবে সামাল না দিত, তাহলে বিশ্ব পরিস্থতি হয়তো আরো ভয়াবহ হতো।
 

ডেইলি বাংলাদেশ/এনকে