ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১০ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

এক বছরের জন্য আম সংরক্ষন পদ্ধতি

ফাতিমাতুজ্জোহরা ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ১৭:৩১ ৬ জুলাই ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

আম খুব জনপ্রিয় একটি ফল। সবাই এ ফলটি খেতে পছন্দ করেন। বাজারে চলছে আমের ছড়া ছড়ি আর দামও খুব কম। তাই অল্প দামে অনেক আম কিনে সংরক্ষন করতে পারেন। কাচাঁ আমের আচার থেকে শুরু করে, আমের জুস সবাই খুব পছন্দ করে। আর এখন চলছে আমের মৌসুম। এ প্রিয় সময় টাকে ধরে রাখতে আজকে আপনাদের জন্য নিয়া আসছি- আম সংরক্ষন পদ্ধতি।

আম কিভাবে সারা বছর একই স্বাদে, একই রংয়ে পাবেন। প্রথমে কিছু বড় সাইজের কিছু শক্ত শক্ত আম বেছে নিবেন। আমগুলো ভালোভাবে ধুয়ে শুকিয়ে নিবেন। হিমসাগর আমটা সংরক্ষনের জন্য ভালো। আমগুলোর খোসা ছারিয়ে নিবেন এমন ভাবে যাতে এর গায়ে কোন সবুজ অংশ লেগে না থাকে। সবুজ অংশ থেকে গেলে কেটে রাখার পর এটি কালচে রং ধারন করবে, খেতেও ভালো লাগবে না কষ কষ লাগবে। তারপর আমগুলো টুকরা করে কেটে নিবেন। টুকরা আমগুলো একটি বক্সে রখবেন। আমগুলো ছোট টুকরা বা বড় টুকরা যেভাবে ইচ্ছা করতে পারেন। কিছু আম ব্লেন্ড করার জন্য রেখে দিবেন। ব্লেন্ড করার সময় আমের মধ্যে কোন পানি দেয়া লাগবে না, কারণ এটি রসালো ফল। ব্লেন্ড করা আমও একটি  বক্সে রাখবেন।

আপনি চাইলে পলিথিন ব্যগেও আম রাখতে পারেন। তাই একটি পরিষ্কার পলি ব্যাগ নিবেন। পলি ব্যাগে আমের টুকরোগুলো নিয়ে ভিতরের বাতাস বের করে দিবেন। পলি ব্যাগ এর মুখ আটকে নিবেন। আপনাদের ডিপ যদি ছোট হয়, তবে পলি ব্যাগে অনেক আম রাখতে পারবেন।

তারপর বক্স এবং পলি ব্যাগ ৮–১০ ঘন্টা ডিপ ফ্রিজে রেখে দিন। ৮ -১০ ঘন্টা পর এগুলো বের করে দেখবেন, এগুলো পুরোপুরি শক্ত হয়ে যাবে। তারপর এগুলো কিছু সময় রেখে দিবেন যাতে আমগুলো সাধারন তাপমাত্রায় আসে এবং বরফ গলে যায়। এভাবে আমগুলো সারা বছর ফ্রিজে সংরক্ষন করে খেতে পারেন। ব্লেন্ড করা আম গুলো ফ্রিজ থেকে বের করে কিছু সময় রেখে দিবেন। ব্লেন্ড করা আম জুস বানিয়ে আমের মৌসুম ছাড়াও বাচ্ছাদের খাওয়াতে পারেন। এ পদ্ধতিতেই পেতে পারেন সারা বছর আমের স্বাদ।  

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ