Exim Bank Ltd.
ঢাকা, সোমবার ২৩ জুলাই, ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫

এক বছরের জন্য আম সংরক্ষন পদ্ধতি

ফাতিমাতুজ্জোহরাডেইলি-বাংলাদেশ ডটকম
ফাইল ছবি

আম খুব জনপ্রিয় একটি ফল। সবাই এ ফলটি খেতে পছন্দ করেন। বাজারে চলছে আমের ছড়া ছড়ি আর দামও খুব কম। তাই অল্প দামে অনেক আম কিনে সংরক্ষন করতে পারেন। কাচাঁ আমের আচার থেকে শুরু করে, আমের জুস সবাই খুব পছন্দ করে। আর এখন চলছে আমের মৌসুম। এ প্রিয় সময় টাকে ধরে রাখতে আজকে আপনাদের জন্য নিয়া আসছি- আম সংরক্ষন পদ্ধতি।

আম কিভাবে সারা বছর একই স্বাদে, একই রংয়ে পাবেন। প্রথমে কিছু বড় সাইজের কিছু শক্ত শক্ত আম বেছে নিবেন। আমগুলো ভালোভাবে ধুয়ে শুকিয়ে নিবেন। হিমসাগর আমটা সংরক্ষনের জন্য ভালো। আমগুলোর খোসা ছারিয়ে নিবেন এমন ভাবে যাতে এর গায়ে কোন সবুজ অংশ লেগে না থাকে। সবুজ অংশ থেকে গেলে কেটে রাখার পর এটি কালচে রং ধারন করবে, খেতেও ভালো লাগবে না কষ কষ লাগবে। তারপর আমগুলো টুকরা করে কেটে নিবেন। টুকরা আমগুলো একটি বক্সে রখবেন। আমগুলো ছোট টুকরা বা বড় টুকরা যেভাবে ইচ্ছা করতে পারেন। কিছু আম ব্লেন্ড করার জন্য রেখে দিবেন। ব্লেন্ড করার সময় আমের মধ্যে কোন পানি দেয়া লাগবে না, কারণ এটি রসালো ফল। ব্লেন্ড করা আমও একটি বক্সে রাখবেন।

আপনি চাইলে পলিথিন ব্যগেও আম রাখতে পারেন। তাই একটি পরিষ্কার পলি ব্যাগ নিবেন। পলি ব্যাগে আমের টুকরোগুলো নিয়ে ভিতরের বাতাস বের করে দিবেন। পলি ব্যাগ এর মুখ আটকে নিবেন। আপনাদের ডিপ যদি ছোট হয়, তবে পলি ব্যাগে অনেক আম রাখতে পারবেন।

তারপর বক্স এবং পলি ব্যাগ ৮–১০ ঘন্টা ডিপ ফ্রিজে রেখে দিন। ৮ -১০ ঘন্টা পর এগুলো বের করে দেখবেন, এগুলো পুরোপুরি শক্ত হয়ে যাবে। তারপর এগুলো কিছু সময় রেখে দিবেন যাতে আমগুলো সাধারন তাপমাত্রায় আসে এবং বরফ গলে যায়। এভাবে আমগুলো সারা বছর ফ্রিজে সংরক্ষন করে খেতে পারেন। ব্লেন্ড করা আম গুলো ফ্রিজ থেকে বের করে কিছু সময় রেখে দিবেন। ব্লেন্ড করা আম জুস বানিয়ে আমের মৌসুম ছাড়াও বাচ্ছাদের খাওয়াতে পারেন। এ পদ্ধতিতেই পেতে পারেন সারা বছর আমের স্বাদ।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

আরও পড়ুন
সর্বাধিক পঠিত
চার মাসের ‘গর্ভবতী’ বুবলী!
জাবির 'এইচ' ইউনিটের ফল প্রকাশ
বিশ্বের সবচেয়ে বড় ভিসা সেন্টার এখন ঢাকায়
শাকিবের সঙ্গে বিয়ে, যা বললেন নায়িকা বুবলী
ক্যামেরায় সম্পূর্ণ নগ্ন হয়েছেন এই অভিনেত্রীরা, কারা এরা?
ভেঙে গেলো পূর্ণিমার সংসার, পাল্টা জবাবে যা বললেন নায়িকা
মায়ের জিন থেকেই শিশুর বুদ্ধি বিকশিত হয়!
বিদ্যুৎ বিল কমিয়ে নেয়ার কিছু টিপস
ব্যর্থ হলো মার্কিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পরীক্ষা
এইচএসসি'র ফল জানা যাবে যেভাবে
ধর্ষণের কবলে মৌসুমী হামিদ, ধর্ষক গাড়িচালক!
চীনের মধ্যস্থতায় তথ্য আদান-প্রদানে সম্মত পাকিস্তান-আফগানিস্তান
বিশ্বকাপের সব গোল্ডেন বল জয়ীরা
গৌরিকে নিয়ে ভক্তের প্রশ্ন, উত্তর দিলেন শাহরুখ!
প্রায় ৬ হাজার বছর পূর্বের বিস্ময়কর প্রেম কাহিনী!
দেহব্যবসার জন্যেই নতুন বাড়িতে শাহিদ দম্পত্তি!
‘দর্শকরাই জানেন কখন দেবেন তালি, কখন গালি’
যেসব দেশে কোনো নদী নেই
মহান আল্লাহ তাআলা যাদের প্রতি সন্তুষ্ট
আমি বিশ্বের সেরা ক্লাবটিই বেছে নিয়েছি
শিরোনাম:
নাশকতার মামলায় খালেদার জামিন আবেদন কুমিল্লার আদালতকে বৃহস্পতিবারের মধ্যে নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের কোটা ইস্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহিংসতার চার মামলা প্রতিবেদন ৫ সেপ্টেম্বর রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক আজ ঢাকার চারদিকে হবে এলিভেটেড রিং রোড: প্রধানমন্ত্রী বন্ধ হয়ে গেলো বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র