এক পানীয়তেই বাড়বে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা!

ঢাকা, রোববার   ৩১ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

এক পানীয়তেই বাড়বে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৪ ৩০ মার্চ ২০২০  

ছবি: বিশেষ পানীয়

ছবি: বিশেষ পানীয়

করোনাভাইরাস বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করেছে। এতে আক্রান্ত হয়ে প্রতিদিন হাজারো মানুষ প্রাণ হারাচ্ছে।

চিকিৎসকদের মতে, যাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে করোনায়। এসময় পুষ্টিবিদরাও সবাইকে পুষ্টিকর খাবার গ্রহণের পরামর্শ দিচ্ছেন। যাতে করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। 

ইমিউন বা প্রতিরক্ষাতন্ত্র কী?

এটি বিভিন্ন জৈবিক কাঠামো সহযোগে গঠিত জীবদেহের নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থা। যা জীবদেহকে আক্রমণকারী রোগব্যাধির বিরুদ্ধে কাজ করে থাকে। এটি বিভিন্ন ব্যাকটেরিয়া এবং ভাইরাস থেকে শরীরকে প্রাকৃতিকভাবে রক্ষা করে। জানেন কি? প্রাকৃতিক ভেষজ উপাদানের মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করা সম্ভব। 

পুষ্টিবিদ নিম্মি আগরওয়াল সম্প্রতি একটি পানীয়র ভিডিও শেয়ার করেছেন তার ইনস্টাগ্রামে। তিনি জানিয়েছেন, প্রতিদিন এই পানীয়টি পান করলেই শরীরের ইমিউন সিস্টেম বুস্ট হবে অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এবার তবে জেনে নিন পানীয়টির রেসিপি-

উপকরণ: এক টুকরো কাঁচা হলুদ, এক টুকরো আদা, এক চিমটি দারুচিনি গুঁড়া ও এক কাপ পানি।

প্রণালী: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ফুটিয়ে নিন। এরপর হালকা গরম থাকা অবস্থাতেই চায়ের মতো পান করুন। দিনে এক বা দুইবার এটি পান করুন।

আগরওয়ালের মতে, এই পানীয়তে যেসব উপাদান ব্যবহার করা হয়েছে প্রত্যেকটিই অ্যান্টিঅক্সিডেন্টপূর্ণ। এটি স্বাস্থ্যের সর্বাত্মক উন্নতি ঘটায়।

আদা

অতীতের বিভিন্ন গবেষণায় দেখা গেছে, আদা হজমে সহায়তা করে। এতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। সেইসঙ্গে এটি বিপাকক্রিয়া বাড়ায়। এটি ঠাণ্ডা এবং ফ্লু এর বিরুদ্ধে লড়াই করে। আদায় থাকা ডায়োফরেটিক শরীরের ঘামের মাধ্যমে সব ধরনের ক্ষতিকর পদার্থ বের করে দেয়।

হলুদ

বলা হয় এক চিমটি হলুদ শ্বাস-প্রশ্বাসজনিত বিভিন্ন সমস্যার বিরুদ্ধে লড়াই করে। এতে রয়েছে ফাইটো-ডেরাইভেটিভ নামক কার্কিউমিন যা ফ্লু নিরাময়ের বৈশিষ্ট্যপূর্ণ। এতে থাকা বিভিন্ন উপাদান কাশি থেকেও দ্রুত মুক্তি দেয়।

দারুচিনি

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুচিনি অত্যন্ত কার্যকরী একটি ভেষজ উপাদান। ঠাণ্ডাজনিত রোগের বিরুদ্ধে লড়াই করে দারুচিনি।

সূত্র: ইন্ডিয়ানএক্সপ্রেস

ডেইলি বাংলাদেশ/জেএমএস