Alexa এক উৎসবেই চীনের সবকিছু

ঢাকা, শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৬ ১৪২৬,   ০৫ রজব ১৪৪১

Akash

এক উৎসবেই চীনের সবকিছু

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২৩ ২০ জানুয়ারি ২০২০   আপডেট: ১৫:৩০ ১৫ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের উত্তর প্রদেশের হুলুনবুড়ি শহর। চীনে অবস্থিত হলেও এটা মঙ্গোলিয়ানদের শায়ত্ত্বশাষিত এলাকা। যা আলাদা ভাবে বিশ্বের কাছে পরিচিতি পেয়েছে একটা উৎসবকে কেন্দ্র করে। শীতের এই সময়টায় শ্বেতশুভ্র বরফের উপরে শুরু হয় জমকালো নাদাম ফেস্টিভাল। যা হুলুনবুড়ির জন্য শুধু কোনো উৎসব নয়, বরং শত বছরের পুরনো ঐতিহ্য আর সংস্কৃতি।

ছবি: সংগৃহীত

প্রতি বছরের মত এবারও অনুষ্ঠিত হয়েছে জমজমাট আয়োজনের মধ্য দিয়ে। উৎসবের শুরুটাও হলো প্রথা মেনে। ৪০০ ঘোড়া নিয়ে মার্চ পাস্ট ফেস্ট গ্রাউন্ডে। শত বছরের পুরনো ঐতিহ্য আর সংস্কৃতির এই উৎসব বিশ্বব্যাপী নজর কেড়েছে আলাদাভাবে। এরপর মাইনাস থার্টি ডিগ্রি তাপমাত্রায় শুরু হয় একের পর এক খেলা। বিশেষ ধরনের স্লেজ গাড়ি রেস ও আইস হকি উপভোগের মধ্য দিয়ে দর্শকদের শুরুটা হয় রগরগে। তবে নাদাম ফেস্টের মূল আকর্ষণ নাদাম রেস্লিং। একে অপরকে আয়েশি ঢংয়ে পরাস্থ করতে প্রস্তুত। যা দেখে আপ্লুত আগতরা।

ছবি: সংগৃহীত

নাদাম ফেস্টের বিশেষ পর্ব ছিল বরফ ছোড়াছুড়ি। এতে সব বয়সের মানুষ অংশ নেয়। ঢাল হিসেবে বরফের প্রাচীর টপকে যে যতোবার প্রতিপক্ষের গায়ে লাগাতে পারবে। সে তত পয়েন্ট নিয়ে বিজয়ী হবে।

ছবি: সংগৃহীত

সব শেষে ঘোড়া দৌড় প্রতিযোগিতার মধ্যে দিয়ে শেষ হয় মঙ্গোলিয়ানদের ঐতিহ্যবাহী নাদাম ফেয়ার। তবে স্থানীয়দের স্মৃতির মনিকোঠায় তা অনেকদিন জ্বলবে।
 

ডেইলি বাংলাদেশ/জেএস/